এখনও নিখোঁজ মিরপুরের ৩ ছাত্রী, জাপান যাওয়ার কথা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

৯ মাসে ৯৯ বাঘ মারা গেছে ভারতে

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ৮:০৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২১ , ৮:০৪ অপরাহ্ণ

২০২১ সালের প্রথম ৯ মাসে ভারতে অন্তত ৯৯টি বাঘের মৃত্যু হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে। গত এক দশকের মধ্যে বাঘ মৃত্যুর এই হার সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার শঙ্কা রয়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির বরাত দিয়ে বলা হয়েছে, শিকার, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ৯৯টি বাঘ মারা গেছে। এ বছরের প্রথম থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই ৯ মাসে বাঘগুলো মারা গেছে।

জানা গেছে, ভারতের মধ্যপ্রদেশের ৫২৬টি বাঘের মধ্যে কানহা, বান্ধবগড়, পেঞ্চ, সূত্রাপুর, পান্নায় মারা গেছে ৩২টি। গত ৯ মাসে মহারাষ্ট্রে ২০টি এবং কর্ণাটকে ১৫টি বাঘ মারা গেছে। এর বাইরে কয়েকটি জায়গায় বাঘের মৃত্যুর ঘটনা ঘটেছে।

এর আগে ২০১৮ সালে ভারতে দুই হাজার ৯৬৭টি বাঘের উপস্থিতি রেকর্ড করা হয়। ২০২১ সালের আরো যে সময় বাকি রয়েছে, সেই সময়েও কিছু বাঘের প্রাণহানি ঘটার শঙ্কা রয়েছে। আর সেটা ঘটলে গত এক দশকে বাঘ মৃত্যুর যে হার, সেই রেকর্ড ভেঙে যাবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়