×

আন্তর্জাতিক

আফগানিস্তান ইস্যুতে বৈঠকে বসছে জি-২০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২১, ০৬:১১ পিএম

১৫ আগস্ট আশরাফ গনির সরকারকে হটিয়ে কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর পর তারা দেশের সব অঞ্চল দখলে নিয়ে ঘোষণা করে নতুন অন্তর্বর্তী সরকারের। গোষ্ঠীটি নানা দিকে তোড়জোড় চালাচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে স্বীকৃতি আদায়ের জন্য। এর মধ্যে জি-২০ জোটভুক্ত দেশগুলো আফগানিস্তান ইস্যুতে বৈঠকে বসতে যাচ্ছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বুধবার জানান, আফগানিস্তান ইস্যুতে জি-২০ জোটের সম্মেলন অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর। খবর টোলো নিউজের।

জি-২০ জোটের বর্তমান সভাপতি ইতালি। দ্রাঘি এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা এমন একটি জায়গায় পৌঁছেছি, যেখানে আমাদের শুধু জীবন বাঁচানোর চিন্তা করতে হবে। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কেও আফগানিস্তান যেন জঙ্গিদের আশ্রয়স্থল হতে না পারে তা রোধ করার জন্য একটি কৌশল নির্ধারণ করতে হবে।

দ্রাঘি আরও বলেন, আমি বিশ্বাস করি, একটি মানবিক বিপর্যয় এড়ানোর জন্য তাদের সহায়তায় কিছু করা বিশ্বের ধনী দেশগুলোর দায়িত্ব।

গনি সরকারের পতনের পর থেকেই দেশটি থেকে পালানোর চেষ্টা করেছেন অসংখ্য আফগান। অনেককে বিশ্বের বিভিন্ন দেশ ঝুঁকিপূর্ণ আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে গেছে। যদি বর্তমান পরিস্থিতির উন্নতি না হয়, তবে আফগানিস্তানে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App