সন্ত্রাসে অশান্ত রোহিঙ্গা ক্যাম্প

আগের সংবাদ

আইনজীবী হওয়ায় তোফায়েল-আরিফকে কোর্ট রিপোর্টার্স ইউনিটির সংবর্ধনা

পরের সংবাদ

শর্ত ভঙ্গ করায় প্রিমিয়ার ও এক্সিম ব্যাংককে জরিমানা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ৮:৫০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১০:৩৬ পূর্বাহ্ণ

শর্ত ভঙ্গ করে বিনিয়োগ করায় প্রিমিয়ার ও এক্সিম ব্যাংককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ইস্টার্ন ব্যাংক (ইবিএল), ইউনিয়ন, গ্লোবাল ইসলামী ও অগ্রণী ব্যাংকে সতর্ক করেছে। বৃহস্পতিবার ব্যাংকগুলোকে জরিমানা ও সতর্ক করে বাংলাদেশ ব্যাংক। একটি দায়িত্বশীল সূত্রে বিষয়টি জানা গেছে।

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এজন্য ব্যাংকগুলোকে নির্দিষ্ট সীমা বেঁধে দেওয় হয়। বিশেষ তহবিলের অর্থ বিনিয়োগের জন্য একটি নীতিমালা করে দেয় বাংলাদেশ ব্যাংক। নীতিমালার আলোকে একটি পৃথক হিসাবের মাধ্যমে এ তহবিলের ব্যবস্থাপনা ও বিনিয়োগ করতে বলা হয়। বিশেষ তহবিলের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানি ও খাতওয়ারি সীমাও বেঁধে দেওয়া হয়।

কিন্তু এই নীতিমালা ভঙ্গ করে বিনিয়োগ করছে প্রিমিয়ার ও এক্সিম ব্যাংক। বিষয়টি প্রমাণিত হওয়ায় বৃহস্পতিবার প্রিমিয়ার ও এক্সিম ব্যাংকে ৫০ হাজার করে টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক (ইবিএল), ইউনিয়ন, গ্লোবাল ইসলামী ও অগ্রণী ব্যাংকে সতর্ক করেছে। ব্যাংকগুলো নীতিমালা ভঙ্গ করে বিনিয়োগ করেছে।

এ বিষয়ে প্রিমিয়ার ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা হয়। ব্যাংকের পক্ষ থেকে লিখিতভাবে জানানো হয়, ‘পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রিমিয়ার ব্যাংক সকল নীতিমালা পরিপালন করে। কিন্তু বিশেষ তহবিলের অর্থ বিনিয়োগের বেলায় কিছুটা ব্যত্যয় হয়। বিগত তিন বছর ধরে কয়েকটি কোম্পানি ১০ শতাংশ করে লভ্যাংশ প্রদান করেনি, তাদের শেয়ারও ক্রয় করা হয়। বিষয়টি শনাক্ত হওয়ার পরপরই তা বিক্রি করে দেওয়া হয়।’

এর পূর্বে বেসরকারি খাতের এনআরবি ব্যাংকেও ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটি বীমা খাতের কয়েকটি কোম্পানিতে অতিরিক্ত বিনিয়োগ করেছে। বেশি দামে শেয়ার কিনে কম দামে বিক্রি করেছে। বেশি দামে শেয়ার কেনার মাধ্যমে কিছু বিনিয়োগকারীকে সুবিধা দিয়েছিল। বিষয়টি ব্যাংকের অভ্যন্তরীণ বিশেষ নিরীক্ষায়ও উঠে এসেছে। বীমা খাতের শেয়ার কারসাজি ও বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ভঙ্গ করায় ব্যাংকটিকে এ জরিমানা করা হয়।

প্রসঙ্গত, পুঁজিবাজারে একটি ব্যাংক মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ বিনিয়োগ করতে পারে। কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে ব্যাংকগুলোকে সীমার বাইরে অতিরিক্ত বিনিয়োগের জন্য সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত দেওয়া হয়। এই সিদ্ধান্তের আলোকে বিশেষ তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি ব্যাংক ২০০ কোটি টাকার তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে। বিশেষ তহবিলের অর্থ ব্যাংকের বিনিয়োগ সীমার বাইরে রাখা হয়।

কিন্তু ব্যাংকগুলো সম্প্রতি নীতিমাল ভঙ্গ করে বিশেষ তহবিলের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে। এতে কয়েকটি খাতের শেয়ারের দাম কোনো কারণ ছাড়াই অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। বিষয়টি উঠে এসেছে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে। এরপরই জরিমানা করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়