খাবার না পেয়ে বিয়ের সব ছবি মুছে দিলেন চিত্রগ্রাহক!

আগের সংবাদ

নতুন মজুরি স্কেল ঘোষণার দাবি করল গার্মেন্টস শ্রমিকরা

পরের সংবাদ

কোম্যানের উত্তরসূরি খুঁজছে বার্সা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ৯:৪১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১, ২০২১ , ৯:৪১ অপরাহ্ণ

বার্সা কোচ রোনাল্ড কোম্যানের ভাগ্য এখন ঝুলে আছে সভাপতি জোয়ান লাপোর্তা ও বোর্ডের অন্য কর্মকর্তাদের সিদ্ধান্তের ওপর। চ্যাম্পিয়ন্স লিগে বেনেফিকার বিপক্ষে হারার পর কোম্যানকে নিয়ে দীর্ঘক্ষণ বৈঠক করেন তারা। প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে এই ডাচ কোচকে সরিয়ে দেয়া হবে। ফলে এখন কোম্যানের বার্সা অধ্যায় শেষ হওয়ার বিষয়টি সময়ের ব্যাপার মাত্র। ইতোমধ্যেই তার জায়গায় নতুন কোচের সন্ধানে নেমেছে বার্সা। এ তালিকায় আছেন আন্দ্রে পিরলো, ক্লাব কিংবদন্তি জাভি ও রবার্তো মার্টিনেজ। তাদের মধ্যে যে কেউ একজন দায়িত্ব পেতে পারেন। নতুন কোচের ক্ষেত্রে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে জাভির নাম। সমর্থকরাও চান তিনি আসুক।

এদিকে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা কোম্যানের কয়েকটি ব্যর্থতার কথা প্রকাশ করেছে। তারা জানিয়েছে এ কয়েকটি ব্যর্থতাই কোম্যানকে সফলতা পেতে দেয়নি।

রোনাল্ড কোম্যান বার্সায় এসেছিলেন পরিবর্তন আনার বার্তা নিয়ে। তিনি আশ্বাস দিয়েছিলেন বার্সাকে বদলে দেবেন। আর এর অংশ হিসেবে তিনি প্রথমেই দল থেকে বিদায় করে দিয়েছিলেন মেসির সবচেয়ে কাছের মানুষ ও বন্ধু লুইস সুয়ারেজকে। কোম্যান বার্সায় আসার পর এখন পর্যন্ত যদি কোনো ভুল করে থাকেন সেটি হলো সুয়ারেজকে বিদায় করা। বর্তমানে ধুঁকতে থাকা বার্সাকে অনেক দূর এগিয়ে নিতে পারতেন। যেটি তিনি এখন করছেন অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে।

গত মৌসুমে অ্যাথলেটিকোকে তো লা লিগার শিরোপাই জিতিয়ে দেন সুয়ারেজ। তার অন্যতম আরেকটি ভুল বা ব্যর্থতা হলো তিনি প্রকাশ্যে নিজ দলের খেলোয়াড়দের সমালোচনা করেছেন। বিশেষ করে সিনিয়র খেলোয়াড়দের সমালোচনা করেছেন। এই মৌসুম শুরু হওয়ার পর থেকেই তিনি বার বার বলেছেন দল অনেক বেশি দুর্বল। আর এর পেছনে কারণ হলো সিনিয়র খেলোয়াড়রা ভালো করতে পারছেন না। তা ছাড়া কোম্যান সিনিয়র ও জুনিয়র খেলোয়াড়দেরও মুখোমুখি দাঁড় করিয়ে ফেলেছেন, জুনিয়র খেলোয়াড়দের প্রশংসা করে।

কোম্যান দায়িত্ব নেয়ার পর বার্সার খেলার স্টাইল পরিবর্তন হয়ে যায়। তিনি বেশিরভাগ ম্যাচে দল সাজান ৪-২-৩-১ ফরমেটে। আবার মাঝেমধ্যে রক্ষণভাগে পাঁচজন খেলোয়াড়কেও রাখেন। আর দলের খেলার স্টাইলে পরিবর্তন আনার কারণে সিনিয়র খেলোয়াড়দের নিজেদের মানিয়ে নিতে কষ্ট হয়েছে। এক্ষেত্রে আবার কোম্যান উল্টো খেলোয়াড়দেরই দোষ দিয়েছেন।

ক্লাবের প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তার সঙ্গে শুরু থেকেই ঝামেলা চলছিল কোম্যানের। লাপোর্তা সভাপতি হওয়ার আগেই কোম্যান কোচ হিসেবে যোগ দেন। কিন্তু লাপোর্তার কোম্যানকে পছন্দ ছিল না। তিনি অনেকবার বলেছেন এই ডাচ কোচকে সরিয়ে দেবেন। লাপোর্তা চান একাদশ অন্যভাবে সাজাতে। কিন্তু কোম্যান লাপোর্তার কোনো কথাকেই পাত্তা দেন না। তিনি যে সিদ্ধান্ত নেন সেই সিদ্ধান্তকেই চূড়ান্ত করেন।

কোম্যানের আরেকটি ভুল হলো তিনি বার্সার আর্থিক অবস্থার কারণে সবকিছুই মেনে নিয়েছেন। মেসি, গ্রিজম্যান ও এমারসন ক্লাব ছেড়ে গেছেন। কিন্তু এ বিষয়টির ব্যাপারে তিনি কোনো হস্তক্ষেপ করতে পারেননি। তার কারণে দল আরো দুর্বল হয়ে গেছে। কোম্যানের আরেকটি বড় ভুল হলো তিনি বার্সায় নিয়ে এসেছেন ডি ইয়ংকে। কিন্তু এই ডাচ খেলোয়াড় দলের হয়ে এখনো বড় কোনো অবদান রাখতে পারেননি।

আর- ই / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়