×

খেলা

মেসি কেন শুয়ে পড়েছিলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৩ পিএম

মেসি কেন শুয়ে পড়েছিলেন

পিএসজির মানব দেয়ালে মাটিতে শুয়ে আলোচনায় লিওনেল মেসি

বর্তমান ফুটবল বিশ্বের মহানায়ক আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি। এক ফিফা বিশ্বকাপ ছাড়া তার ক্যারিয়ারে অপ্রাপ্তি বলে কিছু নেই। ২০০৪ সালে বার্সেলোনার জার্সি গায়ে মেসির ক্লাব অভিষেক হয়। এরপর ২০০৫ সালে প্রথমবার নিজ দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেন তিনি। দীর্ঘ ১৬-১৭ বছরের ক্যারিয়ারে মেসি ৬টি ব্যালন ডি অর, ৬টি ইউরোপিয়ান গোল্ডেন সু, ২০১৪ সালে ফিফা বিশ্বকাপ গোল্ডেন বলসহ অসংখ্য পুরস্কারে নিজের ঝুলি ভর্তি করেছেন তিনি। দেশের জার্সি গায়ে ১০৬ ও ক্লাবের জার্সি গায়ে ৫০০ এর অধিক ম্যাচ খেলেছেন এই ফুটবল জাদুকর। সব ম্যাচেই তিনি প্রতিপক্ষের দেয়াল ভাঙায় ব্যস্ত ছিলেন। কিন্তু কখনো তাকে দেখা যায়নি দলের দেয়াল হয়ে মাঠে শুয়ে পড়তে। অবশেষে সেই চিত্রটিই দেখা গেল চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরের ম্যান সিটির বিপক্ষে ম্যাচে। ঘটনাটির সূত্রপাত হয় খেলার ৯১ মিনিটে ম্যান সিটির এক ফ্রি কিকের বিপরীতে পিএসজির মানব দেয়াল তৈরি নিয়ে। পিএসজির অধিনায়ক মার্কিনিয়োসের অনুরোধে তিনি তার প্রথম কোনো ম্যাচে মাটিতে শুয়ে পড়ে দলের রক্ষণভাগকে সাহায্য করেন। এদিন মেসিও পিএসজির জার্সি গায়েও নিজের প্রথম গোলটি পেয়ে যান। পিএসজির পার্ক দ্য প্রিন্সেসে ম্যান সিটির বিপক্ষে ম্যাচটিতে ২-০ গোলে জয় পায় মেসি-নেইমাররা।

এই ম্যাচ শেষে মেসির গোল নিয়ে প্রশংসা হলেও নতুন আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠে প্রতিপক্ষের ফ্রি কিকের সময় মেসি কেন শুয়ে ছিলেন? কে বলেছিলেন মেসিকে শুয়ে পড়তে? খেলার ৯১ মিনিটে রিয়াদ মাহরাজের ফ্রি কিকের জন্য মানব দেয়াল তৈরি করে পিএসজি ফুটবলাররা। ওই দেয়ালের পেছনে মেসিকে শুয়ে পড়তে দেখা যায়। এর আগে কখনো দেখা যায়নি এমন দৃশ্য। মেসির এই কাণ্ড নিয়ে বন্ধু নেইমার তার নিজস্ব ইনস্টাগ্রামে ছবি আপলোড দেন ও ক্যাপশনে হাসির ইমোজি দিয়ে লিখেন ‘এখানে কি কর লিও’।

এই ঘটনার পর ভক্তদের মনে একটাই প্রশ্ন মেসিকে কে এই নির্দেশনা দিয়েছিলেন? ম্যাচ শেষে জানা গেল এই প্রশ্নের উত্তর। মেসিকে ব্রাজিলিয়ান ফুটবলার ও পিএসজি অধিনায়ক মার্কিনিয়োস মানব দেয়ালের পেছনে শুয়ে বলেছিলেন। খেলার সেই মুহূর্তের ভিডিওতে দেখা যায় পিএসজি সতীর্থ মারকিনিয়োস মেসিকে কিছু একটা বলার পর মেসি মানব দেয়ালের পিছনে গিয়ে শুয়ে পড়েন। ম্যান সিটির বিপক্ষে পুরো ম্যাচটিই ছিল মেসিময়। পিএসজির হয়ে অভিষেক হয়েছে অনেক দিন হলো কিন্তু মেসি গোলের দেখা পাচ্ছিলেন না। চ্যাম্পিয়ন্স লিগে গুরু গার্দিওলার দলের বিপক্ষে পিএসজির হয়ে নিজের প্রথম গোল করেন আর্জেন্টাইন তারকা। সেই সঙ্গে মানব দেয়ালের পেছনে শুয়ে প্রমাণও করেন দলের স্বার্থে যে কোনো পজিশনে খেলতে পারেন ছয় বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App