×

চিত্র বিচিত্র

চুল দান করে বিশ্ব রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৯ পিএম

চুল দান করে বিশ্ব রেকর্ড

কেটে ফেলা চুল হাতে জাহাব

টানা ১৮ বছরের চেষ্টায় চুল লম্বা করেছিলেন জাহাব খান। দীর্ঘ এ সময়ে একবারের জন্যও চুলে কাঁচি ছোঁয়াননি। দেড় যুগ পর এসে কেটে ফেলেছেন দিঘল চুল। শুধু তা-ই নয়, শিশুদের কল্যাণে দান করেছেন কেটে ফেলা সেই চুল। আর এই উদ্যোগই তাকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে। সবচেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ড এখন জাহাবের দখলে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, পাকিস্তানি বংশোদ্ভূত ৩১ বছর বয়সী জাহাব খান যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার উত্তরাঞ্চলের বাসিন্দা। পেশায় তিনি স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। ১৩ বছর বয়সে সবশেষ চুল কেটেছিলেন জাহাব। এর পর থেকে লম্বা চুল পাওয়ার দীর্ঘ যাত্রা শুরু তাঁর। দেড় যুগে তার চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চিতে। সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন তিনি। নিয়মিত পরিচর্যা ও দাদির তৈরি একটি বিশেষ তেল ব্যবহার করায় তাঁর চুল লম্বা ও মজবুত হয়েছে বলে জানান জাহাব।

চলতি বছরের ২৬ আগস্ট মহৎ এক উদ্দেশে নরসুন্দরের কাছে যান জাহাব। কাঁচির নিচে সঁপে দেন শখের লম্বা চুল। এ সময় জাহাবের মাথা থেকে ১৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি চুল কেটে ফেলা হয়। পরে কেটে ফেলা চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন। বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনা মূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের এ দান। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের। গত মঙ্গলবার গিনেস কর্তৃপক্ষ নিজেদের ওয়েবসাইটে জাহাবের রেকর্ড গড়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেছে। এতে বলা হয়েছে, জাহাবের আগে আর কেউ এত লম্বা চুল দান করেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App