বেপরোয়া চোরাচালান চক্র

আগের সংবাদ

কেশবপুরে ভ্রাম্যমাণ আদালতের মিষ্টি ব্যবসায়ীকে জরিমানা

পরের সংবাদ

জাবির সব আবাসিক হল খুলছে ২১ অক্টোবর

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২১ , ৯:৩০ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২১ , ৯:৩০ পূর্বাহ্ণ

আগামী ২১ অক্টোবর ১ম বর্ষের শিক্ষার্থী ছাড়া অন্য ব্যাচের জন্য হল খোলার সুপারিশ করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) একাডেমিক কাউন্সিল সভায়। তবে হলে উঠতে হলে শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নিতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের বিগত ১৮ মাসের হল ফি মওকুফ করা হয়েছে বলেও সভা থেকে জানানো হয়েছে।

বুধবার বিকাল পাঁচটা থেকে শুরু হওয়া সভায় ৩১ নম্বর এজেন্ডায় বিশ্ববিদ্যালয় খোলা সংক্রান্ত আলোচনা হয়। দীর্ঘ আলোচনায় রাত একটায় আগামী ২১ তারিখ বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে প্রস্তাব গৃহীত হয় বলে একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্য নিশ্চিত করেছেন।

সভায় বলা হয় বর্তমান পরিস্থিতিতে গণরুম শিক্ষার্থীদের জন্য খুবই অনিরাপদ। তাই আপাতত স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় হল খুললেও এখনি হলে উঠতে পারবে না বিশ্ববিদ্যালয়ের ৪৯তম ব্যাচ।

অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের ১৪ দিন হলে অবস্থান করতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধি। এসময় শিক্ষার্থীরা হলে থেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এসময় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হলে প্রবেশের ক্ষেত্রে তাপমাত্রা পরিমাপের জন্য থাকবে থার্মাল স্ক্যানার, দেয়া হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। ইতিমধ্যেই সবগুলো হলে স্থাপন করা হয়েছে বেসিন ও বিশুদ্ধ পানির ফিল্টার। আবাসিক শিক্ষকদের দ্বারা গঠিত কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ আওতায় রাখবে।

হল প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান জানান, এরই মধ্যে সব হলগুলোকে শিক্ষার্থীদের বাসযোগ্য করার লক্ষ্যে পরিস্কার-পরিচ্ছন্ন করার কাজ শেষ হয়েছে। দেয়াল সংষ্কার ও চুনকাম হয়েছে। তবে এবার হলে থাকবে না কোন গণরুম। যেসব শিক্ষার্থীদের ছাত্রত্ব শেষ তারা কেউ হলে উঠতে পারবে না।

উল্লেখ্য গত বছরের ১৮ মার্চ বন্ধ ঘোষণার পর দীর্ঘ ৫৭৮ দিন পর খুলতে যাচ্ছে জাবির আবাসিক হলগুলো। তবে সেপ্টেম্বরের মধ্যেই বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে বিক্ষোভ মিছিল, স্মারকলিপি ও মশাল মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রি-এনএইচএন/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়