×

জাতীয়

শাহজালালে আরটিপিসিআর ল্যাবের অনুমোদন আরব আমিরাতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৭ পিএম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটিপিসিআর ল্যাবের অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ফলে আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকেই প্রবাসীরা টেস্ট শুরু করতে পারবেন। যাত্রার ৬ ঘণ্টা আগে টেস্ট করাতে হবে।

প্রবাসী কর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২৮ সেপ্টেম্বর। সংযুক্ত আরব আমিরাতের অনুমোদনের অপেক্ষায় ল্যাবগুলো কার্যক্রম শুরু করতে পারেনি। বাংলাদেশ থেকে যেতে হলে যাত্রার ৪৮ এবং ৬ ঘণ্টা আগে এয়ারপোর্টের ভেতরে আরটি-পিসিআর টেস্ট করার শর্ত দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ প্রবাসীদের বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দেয়নি। অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর উড়োজাহাজে ওঠার শর্তারোপ করেছে।

এতোদিন বাংলাদেশের বিমানবন্দরগুলোতে এ সুবিধা না থাকার কারণে অনেক প্রবাসী দেশে আটকে পড়েন। এর মধ্য দিয়ে একদিকে যেমন প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে ছিলেন, অন্যদিকে দেশ রেমিট্যান্সের সম্ভাবনা থেকে বঞ্চিত হয়। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের দ্রুত আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন।

এরপরেই ৭টি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App