×

আন্তর্জাতিক

বিশ্বভারতীতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা পেলেন ২০০!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৬ এএম

বিশ্বভারতীতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা পেলেন ২০০!

প্রতীকি ছবি

উপাচার্যকে ঘিরে অসন্তোষের মধ্যেই নতুন করে আলোচনায় এলো বিশ্বভারতী। ১০০ নম্বরের পরীক্ষায় শিক্ষার্থীরা পেলেন ২০০। আবার কেউ পেয়েছেন ১৯৮। পশ্চিমবঙ্গের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান বিশ্বভারতীর ওয়েবসাইটে প্রকাশিত এমএডের ফলে এমন কাণ্ডে অবাক শিক্ষার্থী থেকে অধ্যাপকরা।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্বভারতীর নিজস্ব ওয়েবসাইটে বিনয় ভবনের এমএড-এর মেধাতালিকা প্রকাশ হতেই চূড়ান্ত বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। তালিকায় কেউ ১০০-র মধ্যে পেয়েছেন ১৯৮। কেউ আবার পেয়েছেন ১০০ তে ২০০। এই ফল কী ভাবে সংশোধন হবে তা নিয়ে দিনভর ছোটাছুটি করতে থাকেন শিক্ষার্থীরা।  এমন ত্রুটিপূর্ণ মেধাতালিকা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে।

তবে এব্যাপারে এখনো কোনও মন্তব্য করেনি কর্তৃপক্ষ।

জানা যায়, এমএড পাঠক্রমে ভর্তির জন্য অনলাইনে প্রবেশিকা পরীক্ষা হয়েছিল গত ১৪ সেপ্টেম্বর। পরীক্ষা দিয়েছিলেন বিশ্বভারতীর অভ্যন্তরীণ এবং অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ওই পাঠক্রমটির ৫০টি আসনের মধ্যে ২৫টি অভ্যন্তরীণ এবং ২৫টি আসন বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত।

১০০ নম্বরের পরীক্ষার মধ্যে ৬০ নম্বর লিখিত এবং ৪০ নম্বর আগের পরীক্ষার ফলাফলের ওপর নির্ধারিত হয়। পরীক্ষার পর মেধাতালিকার ভিত্তিতেই ভর্তির সুযোগ পান পরীক্ষার্থীরা। কিন্তু সেখানে দেখা যাচ্ছে, ভাষা বিভাগে দুজন পূর্ণমান একশোর মধ্যে পেয়েছেন যথাক্রমে ২০০ ও ১৯৮ এর কিছুটা বেশি। সমাজবিজ্ঞান বিভাগে দুজন পেয়েছেন যথাক্রমে ১৯৬ ও ১৫১-এর কিছু বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App