×

রাজধানী

বিআইডব্লিইউটিএর জেটি ও ঘাট ঐতিহ্য সংরক্ষণে বাঁধা: শেখ তাপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩০ পিএম

বিআইডব্লিইউটিএর জেটি ও ঘাট ঐতিহ্য সংরক্ষণে বাঁধা: শেখ তাপস

বুধবার ১৮ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানানন্তর উদ্বোধন করেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ

বিআইডব্লিইউটিএর জেটি ও ঘাট ঐতিহ্য সংরক্ষণে বাঁধা: শেখ তাপস

ঐতিহ্য সংরক্ষণে নদী অববাহিকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, আহসান মঞ্জিল একটি ঐতিহ্যবাহি স্থাপনা। বিআইডাব্লিউটিএ সেখানে বিভিন্ন জেটি ও ঘাট বানিয়ে একটি অস্বস্থিকর পরিবেশ সৃষ্টি করেছে। নদী থেকে স্থাপনার সৌন্দর্য্য দেখার সুযোগ আর নেই। আজকে ঐতিহ্যবাহী রূপলাল হাউজের সামনে এসেছি। আমরা জেলা প্রশাসন ও গণপূর্তকে চিঠি দিয়েছি, রূপলাল হাউজসহ ঐতিহ্যবাহি স্থাপনা আমাদের কাছে হস্তান্তরের জন্য।

বুধবার (২৯ সেপ্টেম্বর) আহসান মঞ্জিল ও রূপলাল হাউস সংলগ্ন রাস্তা পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল প্রমূখ।

[caption id="attachment_309936" align="aligncenter" width="700"] মৎস্য ভবন মোড়ে পথচারী পারাপার ফুট ওভার ব্রীজ উদ্বোধনে মেয়র তাপস[/caption]

ডিএসসিসি মেয়র বলেন, এসব এলাকায় অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। ঘাট দখল করা হয়েছে। ঐতিহ্য উপভোগ ও সংরক্ষণের সুযোগ দেখছিনা। তারপরও আমরা চেষ্টা করব, যাতে করে আমরা এই ঐতিহ্যকে পুনরুদ্ধার ও সংরক্ষণ করতে পারি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা লালকুঠি সংরক্ষণের কাজ আরম্ভ করেছি। লালকুঠির সামনে বিআইডব্লিউটিএ যে লঞ্চঘাট করেছে তা এই রূপলাল হাউজ পর্যন্ত বিস্তৃত। অচিরেই এগুলো অপসারণের কাজ হাতে নেব। রুপলাল হাউজের কিছু জমি গণপূর্ত ও জেলা প্রশাসনের কাছে আছে। আমরা চিঠি দিয়েছি। মন্ত্রনালয়ের সঙ্গে আলাপ করে এগুলো হস্থান্তরের প্রক্রিয়া সম্পন্ন করে অপসারণে যাবো। সামনে নদীর পাড়ে যে অবৈধ স্থাপনা আছে সেগুলো অপসারণ করে জনগণের জন্য সুন্দর, মনোরম ও নান্দনিক পরিবেশ সৃষ্টি করে তা উপভোগের জন্য আমরা খুলে দেবো।

ডেঙ্গু সংক্রমণ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ডেঙ্গু রোগীর সংখ্যা ২৫ এর নিচে আছে। পাঁচ দিন ধরে ডিএসসিসিতে প্রতিদিন ২০ এর ঘরে রোগী পেয়েছি। সুতরাং দক্ষিণ সিটিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে।

এর আগে ডিএসসিসির মেয়র মৎস্য ভবন মোড়ে পথচারী পারাপার ফুট ওভার ব্রীজ, ২৫ নম্বর ওয়ার্ডে এসটিএস, ২৯ নম্বর ওয়ার্ডের ইসলামবাগ আধুনিক নগর মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং জাতীয় মৎস সপ্তাহ-২০২১ উপলক্ষ্যে ধানমন্ডি লেকে মাছের পোনা অবমুক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App