×

আন্তর্জাতিক

নাইজেরিয়ার মাছবাজারে বিমান হামলা, নিহত ৬২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৭ পিএম

নাইজেরিয়ার মাছবাজারে বিমান হামলা, নিহত ৬২

ছবি: ইন্টারনেট

পশ্চিম আফ্রিকার বৃহত্তম দেশ নাইজেরিয়ার একটি গ্রামীন মাছবাজারে বোমা হামলা চালিয়েছে দেশটির বিমান বাহিনী। হামালায় অন্তত ৬২ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রবিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় গ্রাম দাবান মাসারার ওই মাছবাজারে বিমান বাহিনীর দুইটি বিমান বোমা বর্ষণ করেছে বলে রয়টার্সকে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। হামলার শিকার হুসাইনি নামে এক ব্যক্তি বলেন, তাৎক্ষনিকভাবে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে আমার একজন বন্ধুও আছে। মাত্র তিন মাস আগে বিয়ে করেছিল সে।

হুসাইনি জানান, তিনি নিজেও আহত হয়েছেন। গোলার আঘাতে তার পা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সম্পর্কিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, দাবান মাসারা গ্রামের মানুষদের একটি উল্লেখযোগ্য অংশ মৎসজীবী। গ্রামের নিকটবর্তী শাদ হ্রদে মাছ ধরাই তাদের প্রধান জীবিকা।

প্রতিবেদনে আরও জানা গেছে, হ্রদ ও তার আশপাশের এলাকা বর্তমানে নিয়ন্ত্রণ করছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক টেস্ট ওয়েস্ট আফ্রিকা প্রভি (আইএসডব্লিউএপি)। অর্থের বিনিময়ে ওই হ্রদ থেকে স্থানীয়দের মাছ ধরার অনুমতি দিয়েছিল এই জঙ্গিগোষ্ঠী।

কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও স্থানীয়রা সেখানে মাছ ধরে আসছিলেন বলে জানিয়েছেন দাবান মাসারা গ্রামের এক বাসিন্দা।

নাম প্রকাশ না করার শর্তে ওই বাসিন্দা বলেন, হামলায় যারা নিহত হয়েছেন, তারা একেবারেই সাধারণ মানুষ। তা একমাত্র ভুল ছিল- নিরাপত্তা বাহিনীর নিষেধাজ্ঞা অমান্য করে হ্রদে মাছ শিকার করা।

জাতিসংঘের এক নিরাপত্তা প্রতিবেদনেও রবিবার নাইজেরিয়ার বাহিনীর সাম্প্রতিক হামলা চালানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে; প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখেছে রয়টার্স। সেখানে বলা হয়েছে, বিমান বাহিনীর হামলায় এক জেলে নিহত ও ৬ জনের আহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App