×

আন্তর্জাতিক

নতুন ‘হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র’ পরীক্ষার দাবি উত্তর কোরিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ১১:০৭ এএম

নতুন ‘হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র’ পরীক্ষার দাবি উত্তর কোরিয়ার

হাইপরসোনিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার দাবি উত্তর কোরিয়ার

নতুন একটি হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষণ চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, তারা মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ছোঁড়া ক্ষেপণাস্ত্রটির নাম দিয়েছে হাসং-৮।

বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, দেশটির পঞ্চবার্ষিক সামরিক উন্নয়ন পরিকল্পনার ফসল ‘পাঁচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ’ নতুন অস্ত্র পদ্ধতির মধ্যে হাসং-৮ অন্যতম। এ সময় নতুন ক্ষেপণাস্ত্রটিকে তারা ‘কৌশলগত অস্ত্র’ বলে অভিহিত করেছে। যার অর্থ দাঁড়ায় এটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন।

কঠোর নিষেধাজ্ঞার মধ্যেও উত্তর কোরিয়ার অস্ত্র প্রযুক্তি যে বেড়েই চলেছে মঙ্গলবারের উৎক্ষেপণ তার আরেকটি ইঙ্গিত। কেসিএনএ বলছে, এই অস্ত্র পদ্ধতির উন্নয়ন সব দিক থেকেই জাতির আত্মরক্ষার সক্ষমতা বাড়িয়েছে।

নতুন ক্ষেপণাস্ত্রটিকে ‘কৌশলগত অস্ত্র’ বলে অভিহিত করেছে তারা, সাধারণভাবে এর অর্থ দাঁড়ায় এটি পারমাণবিক সক্ষমতা সম্পন্ন।

কঠোর নিষেধাজ্ঞার মধ্যেও উত্তর কোরিয়ার অস্ত্র প্রযুক্তি যে বেড়ে চলছে মঙ্গলবারের উৎক্ষেপণ তার আরেকটি ইঙ্গিত। এর মধ্য দিয়ে দেশটি তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এর আগে তারা নতুন ধরনের একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ট্রেন থেকে উৎক্ষেপণযোগ্য নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিলো।

সাধারণত হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রগুলো সাধারণ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক বেশি গতিসম্পন্ন ও ক্ষিপ্র। ফলে এখন এসব ক্ষেপণাস্ত্রকে বাধা দেয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য অনেক কঠিন হয়ে পড়ে। এই উৎক্ষেপণে ‘ক্ষেপণাস্ত্রটির গতিপথ নিয়ন্ত্রণ ও স্থিতিশীলতা’ নিশ্চিত হয়েছে বলে কেসিএনএর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App