×

জাতীয়

জঙ্গি সন্দেহে জাবি শিক্ষার্থীকে মেস থেকে আটক করেছে র‍্যাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:১১ পিএম

জঙ্গি সন্দেহে জাবি শিক্ষার্থীকে মেস থেকে আটক করেছে র‍্যাব

মুহাম্মদ বনী আমিন ফকির

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী মুহাম্মদ বনী আমিন ফকির নামের এক ছাত্রকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ উঠেছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন গেরুয়া এলাকা থেকে তাকে তুলে নিয়ে যায় র‌্যাবের কয়েকজন সদস্য। বনী আমিনের সঙ্গে মেসে থাকা তার বন্ধুরা এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক শিক্ষার্থী বনি আমিন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী। করোনার কারণে দীর্ঘ দেড় বছরের বেশি সময় বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল বন্ধ থাকায় সে পার্শ্ববর্তী গেরুয়া এলাকায় বন্ধুদের সঙ্গে মেসে থাকতো। তার সঙ্গে থাকা বন্ধুদেরকে ঘটনা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তারা জানায়, র‌্যাব পরিচয় দিয়ে কয়েকজন ব্যক্তি মঙ্গলবার রাতে এসে তাকে গাড়িতে করে নিয়ে যেতে চায়।

এ সময় আমরা কারণ জানতে চাইলে র‌্যাব সদস্যরা তাদের আইডি কার্ড দেখিয়ে জানায়, বনি আমিনের বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ আছে এবং সোস্যাল মিডিয়ায় তার কর্মকাণ্ডে ঝামেলা পেয়েছে তারা। ঘটনার সময় বনী আমিনের কক্ষ থেকে র‌্যাব একটি পুরাতন ডেস্কটপ জব্দ করে নিয়ে যায়।

তবে তার বন্ধুরা আরও জানায় বনী আমিনের কর্মকাণ্ডে এমন কোন কিছু কখনো মনে হয়নি যে সে জঙ্গি কর্মকান্ডে যুক্ত থাকতে পারে। সে ক্যাম্পাসে পরিচিত মুখ। সবার সঙ্গেই মিশতো। এমন কী সবুজ পরিবেশ আন্দোলন নামে একটি সামাজিক সংগঠনের সঙ্গেও সম্পৃক্ত আছে সে। তবে আটক শিক্ষার্থীর সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) ঘুরে দেখা যায়, সেখানে নিয়মিত বিভিন্ন ধর্মীয় শিক্ষামূলক পোস্ট ও সামাজিক সচেতনতামূলক ভিডিও আপলোড করতো।

এ বিষয়ে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা জানান, আমি সামাজিক মাধ্যমে তথ্যটি জেনেছি। তারপরই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে অবহিত করেছি। আমরা বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে এভাবে ধরে নিয়ে যাওয়া আমাদের জন্য সত্যিই উদ্বেগের। তবে বনি আমিনকে আটক করে নিয়ে যাওয়ার সময় ব্যবহৃত দুটি গাড়ির নম্বর শিক্ষার্থীরা লিখে রেখেছেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসানকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে আশুলিয়া থানা পুলিশকে জানিয়েছি। পরবর্তীতে র‌্যাব ৪ এর সঙ্গে যোগাযোগ করা হলে তারা বনি আমিনকে আটকের কথা স্বীকার করে তারা বলেছে, অভিযোগের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে। তাই জিজ্ঞাসাবাদ করে পরবর্তীতে ব্রিফিং করে জানানো হবে।

আটকের বিষয়ে র‌্যাব ৪ এর কমান্ডিং অফিসার মোজাম্মেল হক বলেন, বনি আমিন আমাদের হেফাজতে আছে। কিছু বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তার বাবা মাকে র‌্যাব কার্যালয়ে ডাকা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবদের পরে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App