×

জাতীয়

ঐক্যমত্যের ভিত্তিতে নতুন ইসি গঠন হওয়া উচিত: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭ পিএম

সবগুলো রাজনৈতিক দলের ঐক্যমত্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন হওয়া উচিত বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বুধবার (২৯ সেপ্টেম্বর) কমিশন সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

সিইসি বলেন, নতুন নির্বাচন কমিশন যেন সবার সমর্থনযোগ্য হয় সে জন্য কমিশন গঠন রাজনৈতিক দলের ঐক্যমত্যের ভিত্তিতে হওয়া উচিত। অবশ্যই এটা হওয়া উচিত বলে আমি মনে করি। আমি এটাকে সমর্থন করি। যেন নতুন কমিশন সবার গ্রহণযোগ্য হয়।

তিনি বলেন, নতুন কমিশন কী হবে সেই বিষয়ে নির্বাচন কমিশনের কোনও মতামত থাকে না। কমিশনের কাছে সাধারণত মতামত চাওয়া হয় না। যদি চাওয়া হয় তাহলে আমরা কমিশন বসে দেখবো, আমাদের কোনও মতামত আছে কিনা।

কমিশন গঠনে আইন প্রণয়ন প্রসঙ্গে তিনি বলেন, আইন তো তৈরি করে সংসদ। আইন মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের আইনগুলো হয়। তাদের কাছ থেকে এ রকম কোনও ইঙ্গিত আসেনি যে, আইন তৈরি করতে হবে-কী হবে না। তারা বলেন, সাংবিধানিক যে ব্যবস্থা আছে সেই ব্যবস্থা অনুযায়ী করার কথা। এটা আমরা টেলিভিশন পত্রপত্রিকায় দেখি। এ বিষয়ে তাদের সঙ্গে আমাদের কোনও আলোচনা হয়নি। আইন করার বিষয়ে আমাদের সঙ্গে কোনও আলোচনা হয়নি।

ঐক্যমত্য কীভাবে হতে পারে এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এটা তো রাষ্ট্রপতি করতে পারেন। গত বছর যেমন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলেছিলেন। এটা তো রাষ্ট্রপতির বিষয়। সেটা আমরা বলতে পারবো না। এটা ওই স্টেজে হতে পারে। আমাদের করণীয় কিছু নেই। ঐক্যমত্যের বিষয়ে আমাদের কোনও ভূমিকা থাকে না।

আইন হলেই আস্থার সংকট দূর হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কী ধরনের আইন হবে তার ওপর নির্ভর করবে। এটার বিষয়ে আগে বলা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App