×

খেলা

এমএনএম ত্রিফলা রসায়ন জমাট বাঁধছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৭ পিএম

এমএনএম ত্রিফলা রসায়ন জমাট বাঁধছে

ম্যানচেস্টার সিটির বিপক্ষে জয়ে আনন্দে মাতোয়ারা মেসি, নেইমার ও এমবাপ্পে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার নিজ ঘরের মাঠে ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে পিএসজি। ম্যাচটিতে পিএসজির হয়ে গোল করেছেন ইদ্রিসা গুয়ে ও লিওনেল মেসি। ম্যাচের ৭৪ মিনিটে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির চোখ ধাঁধানো দুর্দান্ত গোলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয় পিএসজি।

বেলজিয়ামের ক্লাব ব্রার্গের বিপক্ষে পিএসজি ১-১ গোলে ড্র করার পর মেসিদের কোচ পচেত্তিনো বলেছিলেন, মেসি, নেইমারও এমবাপ্পে রসায়ন জমতে সময় লাগবে। এমএনএম ত্রিফলা রসায়ন জমাট বাঁধলে পিএসজি যে দুর্দান্ত দলে পরিণত হবে তা বুধবার হাড়ে হাড়ে টের পেয়েছে ম্যানচেস্টার সিটি।

বুধবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে এমবাপ্পের সঙ্গে বল দেয়া-নেয়া করে মেসির দুর্দান্ত গোলে সমস্যা কেটে যাওয়ার আভাস মিলছে। আর্জেন্টাইন তারকাও আশা দেখালেন, খুব শিগগিরই তাদের সেরাটা দেখতে পারবে সবাই। মেসির দৃঢ় বিশ্বাস, একসঙ্গে তারা তিনজন যত বেশি খেলবেন ততই ভালোই করবেন। ম্যাচশেষে সাবেক শিষ্য মেসির প্রশংসা করতে ভুলেননি সিটিজেনদের কোচ।

মেসির সম্পর্কে গার্দিওলা বলেন, ‘প্রথমত, পিএসজির সঙ্গে আমরা ভালোই খেলেছি। কিন্তু ৯০ মিনিট ধরে লিওকে (মেসি) নিয়ন্ত্রণে রাখা অসম্ভব। ম্যাচজুড়ে তেমন বেশি বল পায়নি সে। তাছাড়া সদ্য চোট কাটিয়ে মাঠে ফেরার কারণে ছন্দ ফিরে পেতে কিছুটা সময় লেগেছিল তার। কিন্তু আমরা সবাই জানি, সে যখন বল নিয়ে দৌড়ায় তাকে থামানো অসম্ভব।’

ম্যানসিটির বিপক্ষে গোলের মাধ্যমে পারসিয়ানদের হয়ে চার ম্যাচ খেলে প্রথম গোলের দেখা পেয়েছেন মেসি। তাই তো গোল করার পর মেসি নিজে সতীর্থদের সঙ্গে উল্লাসে মেতে ওঠেন। তাছাড়া ম্যানসিটির বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো জয়ের দেখা পেয়েছে ফরাসি জায়ান্টরা। নিজের ক্লাব ক্যারিয়ারে মেসির এ গোলটি ছিল ৬৭৩তম গোল। আগের ৬৭২টি গোলই তিনি করেছেন বার্সার জার্সিতে। এখন তিনি প্রথমবারের মতো অন্য কোনো ক্লাবের হয়ে গোল করলেন।

এছাড়া বুধবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের ম্যাচে পর্তুগালের ক্লাব পোর্তোর বিপক্ষে ৫-১ গোলের বড় জয় পেয়েছে লিভারপুল। তবে হোঁচট খেয়েছে রিয়াল মাদ্রিদ। তারা শেরিফের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে অপ্রত্যাশিতভাবে হেরে গেছে। আর প্রত্যাশিতভাবে এসি মিলানের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয় পেয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। তাছাড়া স্পোর্টিং লিসবনের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতেছে জার্মান জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড। তবে শাখতার দোনেস্কের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইতালিয়ান ফুটবলের চ্যাম্পিয়ন ইন্টার মিলানকে।

এ জয়ের আগে চ্যাম্পিয়ন্স লিগে টানা ৪টি ম্যাচে কোনো জয় পায়নি পিএসজি। গত এপ্রিলে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-২ গোলের জয় পেয়েছিল তারা। এরপর যেন চ্যাম্পিয়ন্স লিগে জয় পেতে ভুলে গিয়েছিল পিএসজি। অবশেষে মেসির ঝলকে তাদের সেই জয়ের খরা কাটল। অপরদিকে ম্যানসিটি যেন গ্রুপপর্বে হার কী সেটি ভুলে গিয়েছিল। ২০১৮ সালে সর্বশেষবার ইউরোপের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় গ্রুপপর্বের কোনো ম্যাচে হেরেছিল তারা। এরপর গ্রুপপর্বে ১৮টি ম্যাচ খেলে একটি ম্যাচেও হারেনি তারা। বুধবার পিএসজির বিপক্ষে হারার পর তাদের সেই অপরাজিত থাকার কীর্তিটিও চলে গেল।

ম্যানসিটির বিপক্ষে ম্যাচের মাত্র আট মিনিটের সময় ইদ্রিসা গুয়ে গোল করে পিএসজিকে প্রথমে এগিয়ে নেন। এ গোল ২৬ মিনিটে শোধ করার দুর্দান্ত এক সুযোগ তৈরি করেন রহিম স্টার্লিং। কিন্তু তার করা শট বারে লেগে ফিরে আসে। এমনকি সিলভা বারে লেগে ফিরে আসা বলও জালে জড়াতে ব্যর্থ হন।

এদিকে এই ম্যাচটির আগে ম্যানসিটির বিপক্ষে ৬টি ম্যাচ খেলেও কোনো ম্যাচে জয় পায়নি পিএসজি। বুধবার সে অপেক্ষার অবসান ঘটেছে। অথচ গত মৌসুমেও এই ম্যানসিটির বিপক্ষে ২টি ম্যাচ খেলে ২টিতেই হেরেছিল তারা। অপরদিকে ম্যানসিটি এ ম্যাচটির আগে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১০টি অ্যাওয়ে ম্যাচে অপরাজিত ছিল। কিন্তু তাদের সেই হারের স্বাদ দিয়েছে পিএসজি।

ম্যাচটিতে অবশ্য ম্যানসিটি আক্রমণ করেছে বেশি। কিন্তু পিএসজির গোলরক্ষক ডোনারুম্মার দুর্দান্ত গোল কিপিংয়ে কোনো গোলই হজম করতে হয়নি নেইমার-এমবাপ্পদের।

তিন তারকাকে মাঠে নামিয়েও চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে ক্লাব ব্রাগের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল পিএসজিকে। এ কারণে বেশ চাপে ছিল তারা। তাছাড়া মেসিও কোনো গোল না পাওয়ায় তার ওপর গোল করার জন্য চাপ ছিল। এখন একই সঙ্গে জয়ও এসেছে আবার মেসির গোল খরাও কেটেছে।

বার্সেলোনায় থাকা অবস্থায় মেসি ম্যানসিটির বিপক্ষে ৬টি ম্যাচ খেলেছেন। আর এ ৬টি ম্যাচ খেলে ৬টি ম্যাচে গোল করেন তিনি। গতকাল তিনি সিটিজেনদের বিপক্ষে খেলতে নামেন সপ্তম ম্যাচে। আর নিজের সপ্তম ম্যাচে তিনি সাত নম্বর গোলটি করলেন। ম্যানসিটির বিপক্ষে খেলতে নেমে শুধু ২০১৫-১৬ মৌসুমে একটি ম্যাচে গোল করতে পারেননি মেসি। আর নয়তো বুধবারের ম্যাচটিসহ যতবারই খেলতে নেমেছেন ততবারই তার পা থেকে এসেছে গোল।

অপরদিকে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখতে সমর্থ হয়েছে লিভারপুল। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে এসি মিলানের বিপক্ষে ৩-২ গোলের এক কষ্টার্জিত জয় পেয়েছিল লিভারপুল। কিন্তু গতকাল পোর্তোর বিপক্ষে গোলের বন্যা বইয়েছে তারা। ম্যাচটিতে লিভারপুলের হয়ে জোড়া গোল করেন মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনো। অপর গোলটি এসেছে সাদিও মানের পা থেকে।

ম্যাচের ১৮ মিনিটের সময় সালাহ প্রথম গোল করেন। এরপর ৪৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মানে। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটের সময় সালাহ ব্যবধান আরো বাড়িয়ে দেন। ৭৪ মিনিটে পোর্তোর মেহদি তারামি ব্যবধান কমাতে সমর্থ হন। কিন্তু ৭৭ ও ৮১ মিনিটে ২টি গোল করে লিভারপুলের বড় জয় নিশ্চিত করেন রবার্তো ফিরমিনো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App