×

অর্থনীতি

আলুর দাম প্রতি কেজি ৬ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭ পিএম

আলুর দাম প্রতি কেজি ৬ টাকা
আলুর দাম প্রতি কেজি ৬ টাকা

আলু উৎপাদনকারী কৃষক

সবচেয়ে বেশি আলু মুন্সীগঞ্জে উৎপাদিত হয়। অথচ এর উপাদন খরচ ১৮ থেকে ২০ টাকা হলেও কেজিতে ৬ থেকে ৯ টাকায় বিক্রি হচ্ছে। ফলে ক্ষতি হচ্ছে কৃষকদের।

এভাবেই মুন্সীগঞ্জের হিমাগারগুলোর শেডভর্তি আলু পড়ে আছে। কেউ সেগুলো কিনছে না। না পাইকারি ব্যবসায়ী, না ক্রেতা। প্রতিদিনের খাবার তালিকায় থাকা এই খাদ্যশস্য এখন কৃষকের জন্য বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। পাইকারি বাজারে গত কয়েক দিন ধরে পানির দামে আলু বিক্রি হচ্ছে।

এমতাবস্থায় ক্ষতির শঙ্কায় আছেন কৃষকরা। তারা দাবি করছেন, উৎপাদন ও হিমাগার ভাড়াসহ সংরক্ষণে ব্যয় হয় কেজিপ্রতি ১৮ থেকে ২০ টাকা। অন্যদিকে সংরক্ষণকারীরা বলছেন, এক কেজি আলুর দাম পড়ছে ১৮-২০ টাকা। এখন সেই আলুই বিক্রি করতে হচ্ছে ৬ থেকে ৮ টাকায়।

জরুরি ভিত্তিতে আলু রপ্তানি বা বহুমুখী ব্যবহার নিশ্চিতের আহ্বান জানিয়েছেন মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক খুরশীদ আলম। তিনি বলেন, আলুর পাশাপাশি চালকুমড়া, লাউ, শিম, শসা সারা বছরেই পাওয়া যাচ্ছে। যার কারণে আলুর যে ব্যবহার তা স্বাভাবিকভাবেই কমে যাচ্ছে। সেক্ষেত্রে যদি আমরা আলুর উৎপাদনকে ধরে রাখতে চাই তাহলে সবজির পাশাপাশি আলুর বিকল্প ব্যবহার বাড়াতে হবে।

জানা গেছে, এবার ৩৭ হাজার ৮৫০ হেক্টর জমিতে প্রায় ১৩ লাখ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App