বিশ্বনেতাদের একহাত নিলেন গ্রেটা থানবার্গ

আগের সংবাদ

ইভ্যালি, ধামাকাসহ চার ই-কমার্স প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত ইক্যাবের

পরের সংবাদ

শাহজালালে আরটিপিসিআর ল্যাবের অনুমোদন আরব আমিরাতের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২১ , ১:৩৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২১ , ২:১২ অপরাহ্ণ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটিপিসিআর ল্যাবের অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ফলে আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকেই প্রবাসীরা টেস্ট শুরু করতে পারবেন। যাত্রার ৬ ঘণ্টা আগে টেস্ট করাতে হবে।

প্রবাসী কর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২৮ সেপ্টেম্বর। সংযুক্ত আরব আমিরাতের অনুমোদনের অপেক্ষায় ল্যাবগুলো কার্যক্রম শুরু করতে পারেনি। বাংলাদেশ থেকে যেতে হলে যাত্রার ৪৮ এবং ৬ ঘণ্টা আগে এয়ারপোর্টের ভেতরে আরটি-পিসিআর টেস্ট করার শর্ত দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ প্রবাসীদের বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দেয়নি। অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর উড়োজাহাজে ওঠার শর্তারোপ করেছে।

এতোদিন বাংলাদেশের বিমানবন্দরগুলোতে এ সুবিধা না থাকার কারণে অনেক প্রবাসী দেশে আটকে পড়েন। এর মধ্য দিয়ে একদিকে যেমন প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে ছিলেন, অন্যদিকে দেশ রেমিট্যান্সের সম্ভাবনা থেকে বঞ্চিত হয়। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের দ্রুত আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন।

এরপরেই ৭টি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়