×

খেলা

১৪ দিন আগে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৬ পিএম

১৪ দিন আগে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজা শুরু হয়ে গেছে এরই মধ্যে। ২০১৬ সালে সর্বশেষ ভারতে হয় চার-ছক্কার লড়াই। ফলে দীর্ঘ পাঁচ বছর পর ফের হচ্ছে বিশ্বকাপ। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর অপেক্ষায় অধীর আগ্রহে সব ক্রিকেট সমর্থক।

বাংলাদেশের ক্রিকেট সমর্থকরাও এক্ষেত্রে পিছিয়ে নেই। যদিও বাংলাদেশ বিশ্বকাপের মূলপর্বে সরাসরি জায়গা করে নিতে পারেনি। বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে তাদের আগে পার করতে হবে বাছাইপর্ব। এরপর মূলপর্ব। কিন্তু তাতে কি হয়েছে, টাইগার সমর্থকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কোনো কমতি নেই।

বাংলাদেশ বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ খেলবে ১৭ অক্টোবর। গ্রুপ ‘বি’তে পড়েছে বাংলাদেশ। এ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। এবারের আসরের উদ্বোধনী ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। এরপর ১৯ অক্টোবর ওমানের বিপক্ষে খেলবে দ্বিতীয় ম্যাচ। ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে লড়বেন মুশফিক-মাহমুদউল্লাহরা। সবগুলো ম্যাচ হবে ওমানের মাটিতে।

বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলার ১৪ দিন আগেই বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা। তারা বিশ্বকাপের জন্য কবে দেশ ছাড়বে। প্রথম ম্যাচ খেলার আগ পর্যন্ত কী কী করবে, কার বিপক্ষে অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ, সেটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি থেকে জানানো হয় বিষয়গুলো।

আগামী ৩ অক্টোবর রাত ১০টা ৪৫ মিনিটে ওমানের উদ্দেশে দেশ ছাড়বে লাল-সবুজের প্রতিনিধিরা। আর ওমানে যাওয়ার মাধ্যমেই শুরু হয়ে যাবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। এর আগে ২ অক্টোবর স্পন্সর প্রতিষ্ঠান দারাজের একটি ভিডিও শ্যুটে অংশ নেবেন ক্রিকেটাররা।

ওমানে পৌঁছে ৪ অক্টোবর কোয়ারেন্টাইন পালন করতে হবে দলকে। ৫, ৬ ও ৭ অক্টোবর মরুর দেশটিতে অনুশীলন করবে টাইগার ক্রিকেটাররা। ৯ অক্টোবর দল উড়াল দেবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানে ১০ তারিখে থাকতে হবে কোয়ারেন্টাইনে। একদিনের কোয়ারেন্টাইন শেষে ১১ তারিখে অনুশীলনে নামবে টাইগাররা। আরব আমিরাতের মাটিতে একদিন ঘাম ঝরাবে বাংলাদেশ মূলত প্রস্তুতি ম্যাচে খেলার জন্য। রাসেল ডমিঙ্গোর শিষ্যরা বিশ্বকাপের ম্যাচ খেলার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার জন্য দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে।

বাংলাদেশ বিশ্বকাপ বাছাইয়ে তাদের তিনটি ম্যাচের সবগুলোই খেলবে ওমানের মাটিতে। তবে বিশ্বকাপের মূল পর্বে খেলার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা আরব আমিরাতে। বাংলাদেশ তাদের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশের মতো শ্রীলঙ্কাও টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি জায়গা করে নিতে পারেনি। ফলে তাদেরও খেলতে হচ্ছে বাছাইপর্ব। তবে শ্রীলঙ্কা বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে অন্য গ্রুপে। ফলে তাদের বিপক্ষে বিশ্বকাপে নামার আগে বাংলাদেশ একটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। ১২ অক্টোবর ম্যাচটি খেলার পর বাংলাদেশ দল ১৩ অক্টোবর ফের অনুশীলনে নামবে। একদিন অনুশীলন শেষেই নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে খেলবে তারা। অর্থাৎ ১৪ অক্টোবর বাংলাদেশ দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটি খেলবে। এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ বিশ্বকাপের আন্ডারডগ আয়ারল্যান্ড।

প্রস্তুতি ম্যাচটি খেলে আরব আমিরাতে আর অপেক্ষা করবে না বাংলাদেশ। পরের দিনই আবার চলে যাবে ওমানে। যেখানে হবে তাদের আসল পরীক্ষা। ওমানে যদি বাছাইপর্বের বাঁধা টপকে সুপার টুয়েলভে জায়গা করে নিতে পারে বাংলাদেশ, তাহলে তারা আবার আরব আমিরাতে ফিরে আসবে। কারণ আরব আমিরাতের মাটিতেই হবে সুপার টুয়েলভের সব ম্যাচ।

এদিকে বাংলাদেশ ২০০৭ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো আসরেই খেলেছে। তবে ২০১২ সাল পর্যন্ত তাদের একবারও বাছাই পর্ব খেলতে হয়নি। কারণ ওই সময় বিশ্বকাপের ফরমেট ছিল আলাদা। কিন্তু ২০১৪ সাল থেকে এ ফরমেটে পরিবর্তন আনা হয়। এরপর দুটি বিশ্বকাপ হয়েছে যথাক্রমে ২০১৪ ও ২০১৬ সালে।

দুবার বাছাই পর্বে খেললেও দুবারই মূল পর্বে জায়গা করে নিয়েছে টাইগাররা। সেটি খুব ভালোভাবেই। বাছাইপর্বে যে দলগুলো খেলে, তাদের সবাই শক্তি ও সামর্থ্যরে বিচারে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ছিল। ফলে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে তাদের খুব বেশি সমস্যা হয়নি। এবারের বিশ্বকাপেও যারা বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে বাছাইপর্বে খেলবে, তারা সবাই শক্তি ও সামর্থ্যরে বিচারে পিছিয়ে আছে। ফলে বাংলাদেশের জন্য বাছাইপর্বটি খুব বড় কোনো কিছু হবে না। অন্যভাবে বলা যায় বিশ্বকাপের মূল পর্বে খেলার আগে বাংলাদেশের জন্য এ ম্যাচগুলো হবে অনেকটা প্রস্তুতি ম্যাচের মতোই। মানে মূল পর্বে খেলার আগে টাইগাররা নিজেদের ঝালিয়ে নেয়ার বড় একটি সুযোগ পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App