×

অর্থনীতি

সুকুকে বিনিয়োগ করতে পারবে ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ পিএম

সম্পদভিত্তিক গ্রিন সুকুকে বিনিয়োগ করলে তা ব্যাংকের পুঁজিবাজার বিনিয়োগসীমার বাইরে রাখা হবে। এক্ষেত্রে কোনো ব্যাংক চাইলে বিশেষ তহবিলের ২০০ কোটি টাকাই এই বন্ডে বিনিয়োগ করতে পারবে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন ও নীতিমালা জারি করে কেন্দ্রীয় ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ। এর ফলে বিশেষ তহবিলের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত শেয়ারে বিনিয়োগ সংকুচিত হলেও সুকুকে ব্যাংকের বিনিয়োগের সুযোগ তৈরি হবে।

সার্কুলারে বলা হয়, ন্যূনতম ৭০ শতাংশ সৌরবিদ্যুৎ, বায়ুশক্তি চালিত বিদ্যুৎ, জলবিদ্যুৎ, বায়োমাস প্রভৃতি নবায়নযোগ শক্তি প্রকল্পে বিনিয়োগ করার উদ্দেশ্যে বেসরকারি উদ্যোক্তা কর্র্তৃক ইস্যুকৃত তালিকাভুক্ত বা সাবস্ক্রিপশন ক্লোজিংয়ের তারিখ থেকে ১ বছরের মধ্যে তালিকাভুক্ত হবে এমন গ্রিন সুকুকে বিনিয়োগ করতে পারবে ব্যাংক।

২০২৮ সালের ৩১ ডিসেম্বর মেয়াদে এই বিনিয়োগ করতে পারবে ব্যাংক। এ লক্ষ্যে গত বছরের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের জারি করা ‘পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগ নীতিমালা’ আংশিক সংশোধন করে গতকাল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, বেসরকারি উদ্যোক্তা কর্র্তৃক নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ও স্পেশাল পারপাস ভেহিকেল (এসপিভি) কর্র্তৃক ইস্যুকৃত গ্রিন সুকুক বন্ডে বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত পন্থায় বিশেষ তহবিল থেকে বিনিয়োগ করতে পারবে ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনযায়ী, গত বছরের ফেব্রুয়ারিতে ব্যাংকের বিশেষ তহবিল থেকে পুঁজিবাজারে বিনিয়োগের নীতিমালা জারির পর থেকে এখন পর্যন্ত ৩৫ বাণিজ্যিক ব্যাংক ৩ হাজার ৬৮৫ কোটি টাকার তহবিল গঠন করে। এর মধ্যে নির্দেশিত পন্থায় এখন পর্যন্ত ১ হাজার ৭৩৭ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে ব্যাংকগুলো। যা ব্যাংকগুলোর গঠন করা বিশেষ তহবিলের ৪৭ শতাংশ। নতুন জারি করা সার্কুলারে কোন ধরনের সুকুকে ব্যাংক বিনিয়োগ করতে পারবে তাও বলে দেওয়া হয়েছে।

বিনিয়োগযোগ্য সুকুকের মধ্যে রয়েছে ইস্তিসনা সুকুক, সালাম সুকুক, ইজারা সুকুক এছাড়া উপযুক্ত একাধিক প্রকৃতির সুকুকের সমন্বয়ে গঠিত কোনো হাইব্রিড সুকুকেও ব্যাংক বিনিয়োগ করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App