×

জাতীয়

শাহজালালে শুরু হয়নি করোনা পরীক্ষা, প্রবাসী শ্রমিকদের ভোগান্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫২ পিএম

শাহজালালে শুরু হয়নি করোনা পরীক্ষা, প্রবাসী শ্রমিকদের ভোগান্তি

প্রবাসী শ্রমিকদের ভোগান্তি। ছবি: সংগৃহীত

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার পদ্ধতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের এখনো সম্মতি দেয়নি। ফলে দেশে মঙ্গলবারও বিমানবন্দরে করোনা পরীক্ষা আনুষ্ঠানিকভাবে শুরু করা সম্ভব হয়নি। এদিকে আমিরাতে পরীক্ষামূলকভাবে বিশেষ ফ্লাইটও বন্ধ করা হয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছে দেশের প্রবাসী শ্রমিকরা। এদিকে আমিরাত সরকারের অনুমতি এলেই ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে শাহজালাল বিমানবন্দরে করোনা পরীক্ষা ও ফ্লাইট চালু নিয়ে অগ্রগতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

এ সময় তিনি বলেন, আরব আমিরাতের নির্দেশনা অনুসারে, বিমানবন্দরে করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। আজ থেকে তা শুরু হওয়ার কথা ছিল। সংগত কারণে আজ যাত্রীরা যেতে পারছেন না। এর কারণ হলো, বিমানবন্দরে করোনা পরীক্ষায় জন্য নির্বাচিত ছয় বেসরকারি প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরে (এসওপি) আমিরাতের সম্মতি থাকতে হবে। এটি দুই সপ্তাহ আগেই পাঠানো হয়েছিল। সেখানে এটা এখনো বিবেচনাধীন আছে। এসওপির সম্মতি দ্রুত পাওয়ার চেষ্টা চালানো হচ্ছে। এসওপি সম্মতি না পাওয়ায় ফ্লাইট শুরু করা যায়নি।

কিন্তু একাধিক ল্যাব কর্তৃপক্ষের অভিযোগ, শুধু একটি প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দিতেই এ সময় নষ্ট করা হচ্ছে। এ বিষয় মাহবুব আলী বলেন, ‘এ অভিযোগ সঠিক নয়। আমরা চাই না, আমাদের জন্য দেশের মানুষের ক্ষতি হোক। প্রবাসীরা দিনের পর দিন দেশে আটকে থাকুক।

বাংলাদেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গত তিন মাস ধরে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারেননি প্রবাসীকর্মীরা। কারণ, দেশটিতে প্রবেশের ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার আরটিপিসিআর পরীক্ষা করতে হবে। গেল আগস্টে আমিরাত এ শর্ত জুড়ে দেয়। তবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার ব্যবস্থা না থাকায় বিপাকে পড়েন হাজার হাজার প্রবাসীকর্মী। অনেকে সময়মতো কাজে যোগ দিতে পারেননি। এরই মধ্যে কারও শেষ হয়েছে ভিসার মেয়াদ।

ফলে ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি বিমানবন্দরে করোনা শনাক্ত পিসিআর ল্যাব বসানোর নির্দেশ দেয়া হয়। সে অনুযায়ী প্রথম পর্যায়ে শুধু ঢাকার বিমানবন্দরে ছয়টি প্রতিষ্ঠানের মাধ্যমে ১২টি ল্যাব বসিয়েছে সরকার। ফলে শিগগির আমিরাতে যেতে পারবেন প্রবাসী শ্রমিকরা বলে আশা করা হচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App