×

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার দেখানো হবে মুফতি ইব্রাহীমকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৩ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবে বিভিন্ন উগ্রবাদী বক্তত্য, বিভ্রান্তিমূলক তথ্য ও করোনা ভাইরাসের অবৈজ্ঞানীক সূত্র প্রচার করার অভিযোগে আটক মুফতি কাজী ইব্রাহীমকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার দেখানো।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ ফারুক হোসেন ভোরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন। মোহাম্মদ ফারুক হোসেন বলেন, উগ্রবাদী ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের অভিযোগে তাকে গ্রেপ্তার দেখানো হবে। মামলার এজহার প্রস্তুত করা হচ্ছে।

এর আগে, সোমবার দিবাগত রাত ২টার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে বাসা থেকে মুফতি ইব্রাহীমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইম ইউনিটের একটি দল। এ সময় তিনি নিজের ফেসবুক পেজে লাইভে এসে উচ্চকণ্ঠে বলতে থাকেন, ‘গুন্ডা’ ও ‘র’ এর এজেন্ট তাঁর বাড়ি ঘিরে ফেলেছে। পরে তাকে ডিবি কার্যালয়ে নেয়া হয়। মঙ্গলবার দুপুরে ডিবির পক্ষ থেকে বলা হয়, বিভিন্ন সময়ে আপত্তিকর বক্তব্য এবং বাংলাদেশের মানুষকে ভারতের দালাল ও র-এর (ভারতীয় গোয়েন্দা সংস্থা) এজেন্ট বলায় তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সদুত্তর দিতে না পারলে তাকে গ্রেপ্তার দেখানো হবে। আর সদুত্তর পেলে ছেড়ে দেয়া হবে।

ডিবির যুগ্ম কমিশনার (উত্তর) মো. হারুন-অর-রশীদ বলেন, মুফতি কাজী ইব্রাহিম করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছেন। সম্প্রতি করোনা ভাইরাসের টিকা নিয়ে তার বিভিন্ন বক্তব্য ভাইরাল হয়। তিনি ফেসবুক ও ইউটিউবসহ তার ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন। সোমবার রাতেও ফেসবুক লাইভে তিনি বাংলাদেশের মানুষকে ভারতের দালাল ও র-এর এজেন্ট বলে প্রচার করেছেন। তিনি বিভিন্ন সময় করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার ও ধর্মীয় উসকানিমূলক বক্তব্য প্রচার করেছেন, যা নিয়ে আলোচনা-সমালোচনা, বিতর্ক হচ্ছে। সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে ডিবি হেফাজতে নেয়া হয়েছে। তিনি জিজ্ঞাসাবাদে সন্তোষজনক বক্তব্য দিতে না পারলে তার বিরুদ্ধে মামলাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আটকের আগ মুহুর্তে ফেসবুক লাইভে ইব্রাহীম বলেন, দেশের সরকার ও জনগণের কল্যাণে, দেশের স্বাধীনতার জন্য গত দুই জুমার নামাজে খুতবা দিয়েছিলেন তিনি। এরপর থেকে হিন্দুস্তানি রাজাকার ও তাদের এজেন্টরা তার পেছনে লেগেছে। মাঝরাতে বাসায় হামলা করেছে। সেই লাইভে মুফতি ইব্রাহীম বঙ্গবন্ধুর মতো স্লোগান দিয়ে বলেন, এবারের সংগ্রাম দেশকে স্বাধীন করার সংগ্রাম, এবারের সংগ্রাম দেশকে হিন্দুস্তানি রাজাকার মুক্ত করার সংগ্রাম। লাইভে বলা হয়, ‘দেশের পে কথা বললেই রাজাকাররা আমাদের ওপর হামলা করে, মামলা দিয়ে হয়রানি করে। দুই সপ্তাহ দেশের পে কথা বলেছি, আর সঙ্গে সঙ্গে ফোন করে তারা বলে হুজুর আপনার নামে মামলা আছে। এরা সকলেই হিন্দুস্তানি দালাল। তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি জুম্মার নামাজের খুতবা, ওয়াজ মাহফিল, ইউটিউব চ্যানেল, ফেসবুক আইডি ও পেজে তিনি নানা ধরনের বক্তব্য, তত্ত্ব ও সূত্র দিয়ে আলোচিত-সমালোচিত হন বিতর্কিত ধর্মীয় বক্তা মুফতি কাজী ইব্রাহীম। তার বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কাজী ইব্রাহীমের সমালোচিত মতবাদের মধ্যে একটি হলো- ‘করোনাভাইরাসের টিকা দেয়ার কারণে নারীর দাঁড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’ ব্রাজিলের প্রেসিডেন্টের বরাত দিয়ে এ বক্তব্য দিয়ে তিনি বলেন, করোনা ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে।

তিনি তার বক্তব্যের পে যুক্তি দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যও টেনে এনেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়া, মাস্ক নিয়া বা বিভিন্ন বিষয় নিয়া অনেক কথা বলেছেন। এগুলোতো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য কালেক্ট (সংগ্রহ) করি’।

মুফতি কাজী ইব্রাহিম আরেক বক্তৃতায় করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন। এক প্রবাসী ‘স্বপ্নে’ ওই সূত্র পেয়েছেন, তিনিই তাকে বিষয়টি বলেছেন বলে জানান। তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরস হয়েছে। এভাবে কাজী ইব্রাহীম জুম্মার খুদবায় বিভিন্ন সময় করোনার চিকিৎসা, করোনায় মুসলিমরা আক্রান্ত হবে না, পৃথিবীর সৃষ্টি ও ভৌগলিক বিভিন্ন বিষয় মতবাদ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হয়েছেন। অ্যান্টার্কটিকা মহাদেশ নিয়ে রহস্যজনক এক মতবাদ দিতে গিয়ে তিনি মহাদেশটিকে ‘এন্টারকটিক’ মহাদেশ বলেও ট্রলের শিকার হন। ‘হিটলার মারা যাননি’, শেক্সপিয়ারের প্রকৃত নাম শেখ যুবায়ের’ প্রভৃতি বিভিন্ন রকম বক্তব্য বিভিন্ন সময় ভাইরাল হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App