×

আন্তর্জাতিক

করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২৩ এএম

করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন বাইডেন

হোয়াইট হাউসে করোনা টিকার বুস্টার ডোজ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন। খবর সিএনএন, এএফপি, ফক্স নিউজ ও সিবিএস নিউজের।

সোমবার (২৭ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে বুস্টার ডোজ নেন বাইডেন। এর আগে তিনি ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকা নিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৃতীয় ডোজ নিলেন তিনি।

২০২০ সালের ডিসেম্বরে বাইডেন করোনা টিকার প্রথম ডোজ নেন। প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহ পর চলতি বছরের জানুয়ারিতে তিনি দ্বিতীয় ডোজ নেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ফাইজার-বায়োএনটেকের টিকার বুস্টার ডোজের অনুমোদন দেয়। ৬৫ বছর বয়সী বা এর চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের জন্য এই ডোজের অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও করোনায় সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রেও এই বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) এই অনুমোদনের অর্থ হলো দেশটির জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ করোনার টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ৬ মাস পর তৃতীয় ডোজ নিতে পারবে।

অন্যদিকে ১৬ বছর বা তার বেশি বছর বয়সী প্রত্যেকের জন্য ফাইজারের বুস্টার ডোজের পূর্ণ অনুমোদনের একটি প্রাথমিক পরিকল্পনা করেছিলো হোয়াইট হাউস। তবে হোয়াইট হাউসের এ পরিকল্পনা নাকচ করে বিশেষজ্ঞ প্যানেল।

বর্তমানে বাইডেনের বয়স ৭৮ বছর। বুস্টার ডোজ নেয়ার সময় তিনি নিজের বয়স নিয়ে মজা করেছেন। বলেন, তার বয়স ৬৫ বছরের ওপরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App