×

আন্তর্জাতিক

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৯ পিএম

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র

উত্তর কোরিয়া একটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। স্থানীয় সময় মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। সমুদ্র অভিমুখে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে উত্তর কোরিয়া এই পরীক্ষা চালায়। খবর এএফপি, বিবিসি, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের

কিছুদিন আগে উত্তর কোরিয়ার দূত কিম সং জাতিসংঘে জানিয়েছেন, পিয়ংইয়ংয়ের আত্মরক্ষা ও অস্ত্রের পরীক্ষা চালানোর অধিকার রয়েছে। এটি কেউ অস্বীকার করতে পারবে না।

চলতি মাসের শুরুতে পিয়ংইয়ং কর্তৃপক্ষ ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ফলে দক্ষিণ কোরিয়া উদ্বেগ জানিয়েছে। তবে কয়েক দিন আগেই দক্ষিণের সঙ্গে আলোচনায় আগ্রহ দেখায় উত্তর কোরিয়া।

মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে তারা জানে। তবে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য কোনো তাৎক্ষণিক ঝুঁকি সৃষ্টি করেনি।

অন্যদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে পিয়ংইয়ংকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে তারা।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা অনুযায়ী এর পরীক্ষা চালানো উচিত নয়।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন সিউলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে বর্তমান পরিস্থিতি বিশ্লেষণের নির্দেশ দিয়েছেন। পিয়ংইয়ং কেন এ ধরনের পরীক্ষা চালাল, তার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App