স্বামী-সন্তান নিয়ে টোকিওতে থাকতে চান জাপানি মা

আগের সংবাদ

জয়পুরহাটে ছাত্রীকে অপহরণ ও ধর্ষণ: ৬০ বছরের কারাদণ্ড

পরের সংবাদ

বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো পরিবেশ অধিদপ্তরের ২৪ সেবা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ৪:২৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ৪:২৮ অপরাহ্ণ

পরিবেশ অধিদপ্তরের ২৪ টি সেবা ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং পরিবশে অধিদপ্তরের মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকালে বিসিক সম্মেলন কক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান, এনডিসি ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে শিল্প উদ্যোক্তাগণ বিসিক শিল্পনগরীগুলোতে শিল্প স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের প্রধান ৬টি সেবা এবং তৎসংলগ্ন ১৮টি সেবাসহ মোট ২৪ টি সেবা বিসিক ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন।

সেগুলো হলো: প্রধান ছয়টি সেবা – ১. পরিবেশগত ছাড়পত্র (Environmental Clearance Certificate); ২. পরিবেশগত ছাড়পত্র নবায়ন (Environment Clearance Certificate Renewal); ৩. পরিবেশ অবস্থানগত ছাড়পত্র (Site Clearance); ৪. Environmental Impact Assessment (EIA) অনুমোদন; ৫. Terms of Reference (ToR) অনুমোদন; ৬. Zero Discharged অনুমোদন।

এছাড়াও ক্যাটাগরির ভিত্তিতে অন্যান্য সেবাসমূহ হলো- পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ), ইআইএ অনুমোদন (লাল), ইআইএ অনুমোদন (কমলা-ক ও খ), টিওআর অনুমোদন (লাল), টিওআর অনুমোদন (কমলা-ক ও খ) এবং জিরো ডিসচার্জড অনুমোদন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) নেপাল চন্দ্র কর্মকার, বিসিক সচিব মো. মফিদুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) মাসুদ ইকবাল মো. শামীম, পরিচালক (আইটি) ফরিদ আহমেদসহ বিসিক ও বিজনেস অটোমোশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান বলেন, দেশে পরিবেশবান্ধব শিল্পায়নে কাজ করে যাচ্ছে বিসিক। শিল্প উদ্যোক্তাদের সবগুলো সেবা একই ছাতার নিচ থেকে প্রাপ্তি নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ানস্টপ সার্ভিস। পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পরিবেশ অধিদপ্তর একটি গুরত্বপূর্ণ অংশীজন। আজকে পরিবেশ অধিদপ্তরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বিসিক ও পরিবেশ অধিদপ্তর সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়নের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। যে উদ্দেশ্য নিয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো তার যথাযথ বাস্তবায়ন হবে বলে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মনে করেন।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-কে ওয়ান স্টপ সার্ভিস আইনে অন্তর্ভূক্ত করে গত ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এরপর পঞ্চম সংস্থা হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-কে ওয়ানস্টপ সার্ভিস আইনে অর্ন্তভূক্ত করে গত ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়। এর ফলে গত ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক।

বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্প বিকাশে মূখ্য প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিসিক। পরিবেশবান্ধব শিল্পনগরী প্রতিষ্ঠা, ক্ষুদ্র ও কুটির শিল্পের নিবন্ধন প্রদান, উদ্যোক্তাদের উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নতুন উদ্যোক্তা সৃষ্টি, নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নতুন উদ্যোক্তাদের নিজস্ব তহবিল থেকে ঋণ প্রদানসহ নানামুখি কর্মসূচি বাস্তবায়ন করে থাকে বিসিক।

বিসিক ২০৪১ সালের মধ্যে পরিবেশবান্ধব শিল্পসমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির সমন্বয়ে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির অন্যতম কর্মসূচি হলো ২০৪১ সালের মধ্যে সারাদেশে অর্থনৈতিকভাবে গুরত্বপূর্ণ এলাকায় ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপনের মাধ্যমে ১ কোটি উদ্যোক্তা সৃষ্টি এবং ২ কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। ১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির মধ্যে দুটি কর্মসূচি ইতোমধ্যে বাস্তবায়ন করেছে বিসিক। কর্মসূচি দুটি হলো ‘‘বিসিক ওয়ানস্টপ সার্ভিস’’ এবং ‘‘বিসিক অনলাইন মার্কেট’’ নামক অনলাইন মার্কেটপ্ল্যাটফর্ম চালু।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়