ফাইজারের আরও ২৫ লাখ টিকা দেশে পৌঁছেছে

আগের সংবাদ

সময়মতো সুষ্ঠুভাবে সকল পরীক্ষা সম্পন্ন হবে: শিক্ষামন্ত্রী

পরের সংবাদ

করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন বাইডেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ১১:২৩ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ১১:২৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন। খবর সিএনএন, এএফপি, ফক্স নিউজ ও সিবিএস নিউজের।

সোমবার (২৭ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে বুস্টার ডোজ নেন বাইডেন। এর আগে তিনি ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকা নিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৃতীয় ডোজ নিলেন তিনি।

২০২০ সালের ডিসেম্বরে বাইডেন করোনা টিকার প্রথম ডোজ নেন। প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহ পর চলতি বছরের জানুয়ারিতে তিনি দ্বিতীয় ডোজ নেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ফাইজার-বায়োএনটেকের টিকার বুস্টার ডোজের অনুমোদন দেয়। ৬৫ বছর বয়সী বা এর চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের জন্য এই ডোজের অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও করোনায় সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রেও এই বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) এই অনুমোদনের অর্থ হলো দেশটির জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ করোনার টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ৬ মাস পর তৃতীয় ডোজ নিতে পারবে।

অন্যদিকে ১৬ বছর বা তার বেশি বছর বয়সী প্রত্যেকের জন্য ফাইজারের বুস্টার ডোজের পূর্ণ অনুমোদনের একটি প্রাথমিক পরিকল্পনা করেছিলো হোয়াইট হাউস। তবে হোয়াইট হাউসের এ পরিকল্পনা নাকচ করে বিশেষজ্ঞ প্যানেল।

বর্তমানে বাইডেনের বয়স ৭৮ বছর। বুস্টার ডোজ নেয়ার সময় তিনি নিজের বয়স নিয়ে মজা করেছেন। বলেন, তার বয়স ৬৫ বছরের ওপরে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়