প্রধানমন্ত্রীর জন্মদিনে দেশব্যাপী চলছে গণটিকার বিশেষ কর্মসূচি

আগের সংবাদ

যুক্তরাষ্ট্রে শব্দের চেয়েও দ্রুত গতির মিসাইলের পরীক্ষা

পরের সংবাদ

এ বছর হচ্ছে না জেএসসি-জেডিসি পরীক্ষা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ৩:১২ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২১ , ৫:৪৫ অপরাহ্ণ

চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হচ্ছে না। তবে সাময়িক পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন হবে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

এ সময় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলবে। তবে সম্ভবত তাদেরও তাই হবে। অর্থাৎ পাবলিক পরীক্ষার মতো মূল্যায়ন হবে না।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের একজন দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বছরেও জেএসসি ও জেডিসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই। কারণ ১৪ নভেম্বর থেকে এসএসসি শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বরে। অন্যদিকে পুরো ডিসেম্বরেই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তা ছাড়া জেএসসি পরীক্ষা নেয়ার ক্ষেত্রে প্রশ্নপত্র তৈরি ও ছাপা থেকে শুরু করে যেসব প্রস্তুতি নেয়া দরকার, সেগুলো নেয়া হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ সোমবার সন্ধ্যায় বলেন, জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি জানাবেন।

পরবর্তীতে মঙ্গলবার শিক্ষামন্ত্রীর বক্তব্যের মধ্য দিয়ে জানা গেল, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়