×

আন্তর্জাতিক

ভারতে কৃষকদের অবরোধ, মহাসড়কে আটকে হাজারো গাড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:২৩ পিএম

ভারতে কৃষকদের অবরোধ, মহাসড়কে আটকে হাজারো গাড়ি

রবিবার ভারতের হরিয়ানার গুরুগ্রামে দেড় কিলোমিটার এলাকাজুড়ে যানজটে আটকে আছে হাজারো গাড়ি। ছবি: এনডিটিভি

ভারতে কৃষকদের অবরোধ, মহাসড়কে আটকে হাজারো গাড়ি

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন কৃষকরা।

ভারতে কৃষকদের অবরোধ, মহাসড়কে আটকে হাজারো গাড়ি

রাকেশ তিকাইত।

ভারতের দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানায় সড়ক অবরোধ করেছে কৃষকরা। রবিবার (২৬ সেপ্টেম্বর) সংযুক্ত কৃষাণ মোর্চা এ ধর্মঘট আহ্বান করে।

কৃষকদের এ বনধকে সমর্থন করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টিসহ বিভিন্ন বামপন্থী দল। বর্তমানে কৃষকরা পাঞ্জাব থেকে দিল্লি পর্যন্ত ঘেরাও করে রেখেছে। এর প্রভাব পড়েছে মহাসড়কেও। হরিয়ানার গুরুগ্রামে দেড় কিলোমিটারজুড়ে যানজটে আটকে রয়েছে হাজারো গাড়ি। ফলে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ। খবর এনডিটিভির।

[caption id="attachment_309490" align="aligncenter" width="700"] বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন কৃষকরা।[/caption]

১০ ঘণ্টার এ ধর্মঘট ভোর ৬টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। জানা গেছে, বনধের প্রভাব ভারতের অন্যান্য প্রদেশেও পড়েছে। বিশেষ করে পশ্চিমবঙ্গে সংযুক্ত কৃষাণ মোর্চার ডাকে বনধের প্রভাবে জেলায় রেল অবরোধ করেছে বামপন্থীরা।

[caption id="attachment_309492" align="aligncenter" width="700"] রাকেশ তিকাইত[/caption]

কৃষক নেতা রাকেশ তিকাইত বলেন, আমরা কারো পথ আটকাইনি। যারা অ্যাম্বুলেন্স, চিকিৎসক ও জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত তারা তাদের গন্তব্যে নির্বিঘ্নে যেতে পারেন। আমরা কেবল ভারতের কেন্দ্রীয় সরকারকে একটি বার্তা দিতে চাই।

ভারতে গত বছরের সেপ্টেম্বরে কৃষিখাত সংস্কারের লক্ষ্যে তিনটি বিতর্কিত আইন পাস করা হয়। এই তিন আইন বাতিলের দাবিতে নভেম্বর থেকে আন্দোলন শুরু করে কৃষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App