×

জাতীয়

ভারতীয় ঋণের অর্থ ছাড় সহজ করার আহ্বান রেলমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ পিএম

ভারতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) অধীনে চলমান- বাংলাদেশের রেল প্রকল্পগুলোর অর্থছাড়সহ নানা শর্ত সহজীকরণ করতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর রেল ভবনে সিরাজগঞ্জের শহীদ মনসুর আলী স্টেশন থেকে বগুড়া পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ৯৭ কোটি টাকার বিনিময়ে ভারতীয় প্রতিষ্ঠান রাইটস ইন্ডিয়া লিমিটেড এবং আরভি ইন্ডিয়া যৌথভাবে এ প্রকল্পের পরামর্শকের কাজ করবে।

এসময় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী

রেলমন্ত্রী বলেন, লাইন অব ক্রেডিটের (এলওসি) অধীনে থাকা প্রকল্পগুলো ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে করতে পারলে ভালো। বিশেষ করে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে যে অর্থায়ন হয়, সেটি সহজ করতে ভারত সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশের রেল ছিল কলকাতামুখী। স্বাধীনতার পর কেউ রেলকে ঢাকামুখী করার কাজ হাতে দেয়নি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলের বিস্তৃতি ঘটাচ্ছেন। আমরা এখন বন্দর এলাকার সঙ্গেও রেল যোগাযোগ করেছি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেল সচিব সেলিম রেজা। আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার এবং রাইটস ইন্ডিয়া লিমিটেডের পরিচালক অনিল ভিজ৷, সঞ্জয় আগরওয়াল প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App