×

জাতীয়

বুধবার ১ হাজার ৫০ ইউপির তফসিল, ভোট অক্টোবরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৮ পিএম

প্রথম ধাপে ২ দফায় ৩৬৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের পরে এবার দ্বিতীয় ধাপে ১ হাজারেরও বেশী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন ইসি। বুধবার এ উপলক্ষে বৈঠকে বসতে চলেছে ইসি। সকাল ১১ টায় অনুষ্ঠিত বৈঠক শেষে বেলা দেড়টা নাগাদ দ্বিতীয় ধাপে একহাজার ৫০টির মত ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করবে এ সাংবিধানিক সংস্থাটি।

সোমবার (২৭ সেপ্টেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রথমধাপে আমরা দু’দফায় ১১ এপ্রিল ২০৪টি এবং ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউপিতে ভোট নিয়েছি। কিন্তু দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপি ভোট যোগ্য হয়েছে, তবে একবারে সবগুলোতে এক সঙ্গে ভোট করা যাবে না। তাই কয়েক ধাপে আমরা ইউনিয়ন পরিষদের ভোট সম্পন্ন করতে চাই। এনিয়ে আগামী বুধবার সকালে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে ১ হাজার ৫০টির মত ইউপির ভোটের তফসিল ঘোষণা করা হবে। এসব ইউপিতে অক্টোবরের শেষার্ধে নির্বাচন হবে।

অশোক কুমার দেবনাথ আরও বলেন, করোনার কারণে প্রায় সবগুলো ইউপির মেয়াদ শেষ হলেও ভোট নেয়া সম্ভব হয়ে ওঠেনি। সেকারণে আগামী ডিসেম্বরের মধ্যে মেয়াদ উর্ত্তীর্ণ সবগুলো ইউপিতে ভোট করতে চায় ইসি।

ইসি সূত্র জানায়, আগামী বুধবার (২৯ সেপ্টেম্বর) কমিশনের ৮৬তম সভা অনুষ্ঠিত হবে। বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠেয় এ সংক্রান্ত সভায় সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সেখানে অন্য চার কমিশণার, ইসি সচিব, অতিরিক্ত সচিবসহ অন্যরা উপস্থিত থাকবেন।

জানা যায়, বুধবারের কমিশন সভা শেষে ইউপির দ্বিতীয় ধাপের ইউপি ভোট ছাড়াও সিরাজগঞ্জ-৬ শূন্য আসনের উপনির্বাচন, সংরক্ষিত মহিলা আসন-৪৫ এর শূন্য আসনের উপনির্বাচন, সপ্তম ধাপের পৌরসভায় সাধারণ নির্বাচন ও স্থানীয় সরকার পরিষদের বিভিন্ন প্রতিষ্ঠানের শূন্য পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। বর্তমানে দেশে ইউপি সংখ্যা ৪ হাজার ৫৭১টি। এর সবগুলোরই মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে। গত ২১ মার্চ মেয়াদ শেষ হয় ৭৫২ ইউপির, ৩০ মার্চ ৬৮৪ ইউপির, ২২ এপ্রিল ৬৮৫ ইউপির, ৬ মে ৭৪৩ ইউপির, ২৭ মে ৭৩৩ ইউপির এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে। কতগুলো মামলা জনিত কারণে ভোট করা যাচ্ছে না। কিন্তু করোনা ভাইরাসের কারণে মেয়াদ উত্তীর্ণ সব ইউপপিতে সময় মতো নির্বাচন করা সম্ভব হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App