বগুড়ার সঙ্গে সিরাজগঞ্জ ডুয়েল গেজ রেললাইন প্রকল্পের চুক্তি স্বাক্ষর

আগের সংবাদ

অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

পরের সংবাদ

ভারতে কৃষকদের অবরোধ, মহাসড়কে আটকে হাজারো গাড়ি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২১ , ১:২৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২১ , ২:১০ অপরাহ্ণ

ভারতের দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানায় সড়ক অবরোধ করেছে কৃষকরা। রবিবার (২৬ সেপ্টেম্বর) সংযুক্ত কৃষাণ মোর্চা এ ধর্মঘট আহ্বান করে।

কৃষকদের এ বনধকে সমর্থন করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টিসহ বিভিন্ন বামপন্থী দল। বর্তমানে কৃষকরা পাঞ্জাব থেকে দিল্লি পর্যন্ত ঘেরাও করে রেখেছে। এর প্রভাব পড়েছে মহাসড়কেও। হরিয়ানার গুরুগ্রামে দেড় কিলোমিটারজুড়ে যানজটে আটকে রয়েছে হাজারো গাড়ি। ফলে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ। খবর এনডিটিভির।

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন কৃষকরা।

১০ ঘণ্টার এ ধর্মঘট ভোর ৬টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। জানা গেছে, বনধের প্রভাব ভারতের অন্যান্য প্রদেশেও পড়েছে। বিশেষ করে পশ্চিমবঙ্গে সংযুক্ত কৃষাণ মোর্চার ডাকে বনধের প্রভাবে জেলায় রেল অবরোধ করেছে বামপন্থীরা।

রাকেশ তিকাইত

কৃষক নেতা রাকেশ তিকাইত বলেন, আমরা কারো পথ আটকাইনি। যারা অ্যাম্বুলেন্স, চিকিৎসক ও জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত তারা তাদের গন্তব্যে নির্বিঘ্নে যেতে পারেন। আমরা কেবল ভারতের কেন্দ্রীয় সরকারকে একটি বার্তা দিতে চাই।

ভারতে গত বছরের সেপ্টেম্বরে কৃষিখাত সংস্কারের লক্ষ্যে তিনটি বিতর্কিত আইন পাস করা হয়। এই তিন আইন বাতিলের দাবিতে নভেম্বর থেকে আন্দোলন শুরু করে কৃষকরা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়