×

জাতীয়

গুড়া দুধের মান নিশ্চিতে সুপারিশ সংসদীয় কমিটির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৬ পিএম

গুড়া দুধের মান নিশ্চিতে সুপারিশ সংসদীয় কমিটির

রবিবার জাতীয় সংসদীয় কমিটির বৈঠক। ছবি: ভোরের কাগজ।

গুড়া দুধের মান ঠিক নেই গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ায় উষ্মা প্রকাশ করে সব ধরনের গুড়া দুধ পরীক্ষা করে মান নিয়ন্ত্রণের সুপারিশ করেছে জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রবিবার (২৬ সেপ্টেম্বর) কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটি গুড়া দুধ আমদানীর ক্ষেত্রে দুধের গুণগত মান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বলে বৈঠকে জানান হয়। এছাড়া দেশে মানসম্মত দুধ পাওয়ার জন্য সমবায়ের ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপন এবং খামারীদের কথা বিবেচনায় এনে খামারীদের কাছ হতে দুধ সংগ্রহের ক্ষেত্রে আগের দামের চেয়ে বেশি দামে কেনা যায় কিনা সেবিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সুপারিশ করেছে।

রবিবার একাদশ জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন এমপি এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন এবং আব্দুস সালাম মূর্শের্দী উপস্থিত ছিলেন।

সভার শুরুতে ৯ম বৈঠকের কার্যবিবরণী অনুমোদন করা হয়। ৯ম বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো দ্রুততম সময়ে বাস্তবায়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। বৈঠকে সমবায় অধিদপ্তরের নিবন্ধনকৃত অকার্যকর সমবায় সমিতি এবং যেসকল সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা দেখা যাচ্ছে। সেসকল সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App