দিশা পাটানি: গ্রামের সেই মেয়েটির রূপে-গুণে মাতোয়ারা বলিউড

আগের সংবাদ

শেষ ম্যাচে জ্বলে উঠলেন সাবিনারা

পরের সংবাদ

৩৫ খণ্ডে প্রকাশ হচ্ছে সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১০:৪০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১০:৪০ অপরাহ্ণ

প্রকাশনা সংস্থা ঐতিহ্য ‘সৈয়দ শামসুল হক রচনাসমগ্র’ প্রকাশ করতে যাচ্ছে। তার ৮৫-তম জন্মবার্ষিকীতে আগামী ২৭ ডিসেম্বর এই সংকলনটি প্রকাশিত হবে।

প্রকাশনা সংস্থা ঐতিহ্য’র প্রকাশক আরিফুর রহমান নাইম জানান, ‘সৈয়দ শামসুল হকের রচনা বাংলা সাহিত্যের গৌরব। বাংলা সাহিত্যের ভূগোলে তিনি ‘জলেশ্বরী’ নামের কল্পিত ভূখণ্ডের স্রষ্টা। তার রচনাসমগ্র প্রকাশ করার দায়িত্ব পাওয়ায় আনন্দবোধ করছি।’

কবিতা, গল্প, উপন্যাস, নাটক, কাব্যনাট্য, প্রবন্ধ-নিবন্ধ, শিশু-কিশোরসাহিত্য, সায়েন্স ফিকশন, সাহিত্য-কলাম, অনুবাদ, আত্মজীবনী, স্মৃতিকথা, ভ্রমণকাহিনী-সবক্ষেত্রেই ছিল তার পদচারণা। মূলত বাংলা সাহিত্যের সব শাখাতেই অবাধ বিচরণ ছিল সৈয়দ শামসুল হকের। তাকে বলা হতো ‘সব্যসাচী’ লেখক। সবচেয়ে কম বয়সে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ছিলেন সৈয়দ শামসুল হক।

সৈয়দ শামসুল হকের মঞ্চনাটক ‘নূরলদীনের সারাজীবন’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ পৃথিবীর বিভিন্ন দেশে মঞ্চায়িত হয়েছে। তার কাব্য ‘পরানের গহীন ভিতর’ বাংলা কবিতার অমৃত সম্পদ। বড়গল্প ‘রক্তগোলাপ’ বিশ্বসাহিত্যের জাদুবাস্তব ধারার পথিকৃৎ সংযোজন। উপন্যাস ‘খেলারাম খেলে যা’ আঙ্গিক ও বিষয়শৈলীতে এক সাহসী উপস্থাপনা; একই সঙ্গে ‘নিষিদ্ধ লোবান’, ‘নীল দংশন’ বা ‘বৃষ্টি ও বিদ্রহীগণ’ উপন্যাস বাঙালির মহাকাব্যিক মুক্তিযুদ্ধকে ধারণ করা হয়েছে। তার প্রবন্ধের বই ‘মার্জিনে মন্তব্য’, ‘কথা সামান্যই’ এবং ‘হৃৎকলমের টানে’ বাংলা সাহিত্যে অভিনব উপস্থাপন।

এই সংকলনে থাকছে সৈয়দ হকের মর্মানুবাদে পবিত্র কুরআনের নির্বাচিত অংশের বাংলা ভাষ্য, তার রচিত চলচ্চিত্রের চিত্রনাট্য, বিখ্যাত গান, ইংরেজি রচনা এবং অঙ্কিত চিত্রকর্মের প্রতিলিপি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়