খুলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার

আগের সংবাদ

প্রধানমন্ত্রীকে ডালাস বিমান বন্দরে ফুল দিয়ে স্বাগত জানান রাষ্টদূত

পরের সংবাদ

সিনেমার জন্য ভাঙা আঙুল নিয়েই ফুটবল খেললেন দেব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১:২৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৫:০৫ অপরাহ্ণ

বাঙালির কাছে ফুটবল বরাবরই একটা ইমোশন। খেলার দিন ইস্টবেঙ্গল-মোহনবাগানের লাড়াইতে আলাদা হয়ে যায় বন্ধুত্বও। আর সেই ইমোশনকেই পরদায় ফুটিয়ে তুলতে চলেছেন দেব। ছবির পটভূমিকায় ফুটবল এবং ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। শনিবার (২৬ সেপ্টম্বর) ছিল ‘গোলন্দাজ’র প্রথম গান ‘যুদ্ধং দেহি’র লঞ্চ। যা আয়োজন করা হয়েছিল মোহামেডান তাবুতে। মাঠের গল্প, তাই এর থেকে ভালো জায়গা আর কিছু হতে পারেই না বলে মনে করেছিলেন নির্মাতারা। কথা-গল্পে উঠে এল শ্যুটের সময় দেবের চোট পাওয়ার নানা গল্প। সেসব উপেক্ষা করে যেভাবে শ্যুট করেছিলেন অভিনেতা, সেটা নিয়ে সাধুবাদ দিলেন পরিচালক।

প্রসঙ্গত, ‘যুদ্ধং দেহি’-কে ছবিতে ব্যবহার করা হয়েছে ফুটবল অ্যান্থেম হিসেবে। যা নগেন্দ্রপ্রসাদ বীজমন্ত্রের মতো সারাক্ষণ জপতেন। খবর আনন্দবাজার পত্রিকার।

ধ্রুব বন্দ্যোপাধ্যায় কথা প্রসঙ্গে জানালেন, ফুটবল খেলার শ্যুট করতে গিয়েই পায়ের বুড়ো আঙুল ভেঙে গিয়েছিল দেবের। আর সেই ভাঙা আঙুল নিয়েই টানা দু’ দিন শ্যুট করে গিয়েছিলেন দেব। যদিও অভিনেতার দাবি, তিনি ফুটবল খেলতে পারেন না বলেই এমনটা হয়েছিল। এখানেই শেষ নয়, কুস্তির দৃশ্য ক্যামেরাবন্দি করতে গিয়েও চোট পান দেব। প্রশিক্ষিত কুস্তিগীরের হাঁটু সজোরে আঘাত করেছে দেবের পাঁজরে। শ্বাস নিতে কষ্ট হচ্ছিল তাঁর। কিন্তু মাত্র আধ ঘণ্টা রেস্টের পরই শ্যুট শুরু করে দিয়েছিলেন!

নগেন্দ্রপ্রসাদকে পরদায় ফুটিয়ে তোলা খুব একটা সহজ ছিল না দেবের কাছে। ফুটবল তারকা ভাইচুং ভুটিয়ার কাছ থেকে ফুটবলের প্রশিক্ষণও নিতে হয়েছিল তাঁকে।

২০১৯ সালে নভেম্বরের মাঝামাঝি যুবভারতী স্টেডিয়ামে অভিনেতা-সাংসদ দেব, পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং এসবিএফ জানিয়েছেন, এ দেশে ফুটবলের পথিকৃৎ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন এবার ফুটে উঠবে বড় পরদায়। ছবির নাম ‘গোলন্দাজ’। আর নগেন্দ্রর ভূমিকায় দর্শক দেখতে পারবে দেবকে। তারপর করোনা আবহের আগে কিছুটা শ্যুট হলেও মাঝে বন্ধ ছিল কাজ। যদিও বর্তমানে ছবি পুরোপুরি তৈরি। ১০ অক্টোবর পুজোর সপ্তাহেই তা মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়