নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

কাচকি মাছের চানাচুর

পরের সংবাদ

সাবেক প্রতিমন্ত্রী মান্নান দম্পতির বিচার শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৮:১৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৮:৩৮ অপরাহ্ণ

আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতির মামলায় আওয়ামী লীগ সরকারের সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান ও তার স্ত্রী হাসিনা সুলতানার বিরুদ্ধে অভিযোগ গঠন করে মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরুর আদেশ দিয়েছেন আদালত। রবিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আলী হোসেন এ অভিযোগ গঠন করেন।

রবিবার শুনানির দিন মান্নান খান ও তার স্ত্রী আদালতে উপস্থিত ছিলেন। এরপর তাদের পক্ষে মামলাটিতে অব্যাহতি চেয়ে শুনানি করেন আইনজীবী সৈয়দ রেজাউর রহমান। এসময় আসামিরা আদালতে নিজেদেরকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রত্যাশা করেন। অন্যদিকে দুদকের পক্ষে মীর আহমেদ আলী সালাম অভিযোগ গঠনের জন্য আবেদন জানান। পরে উভয়পক্ষের শুনানি শেষে আদালত মামলাটির অভিযোগ গঠন করে আসামিদের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৮ অক্টোবর দিন ধার্য করেন।

জানা যায়, ২০১৪ সালের ২১ আগস্ট মান্নান খানের বিরুদ্ধে প্রথমে ৭৫ লাখ ৪ হাজার টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর দুই দিন পর ২৪ আগস্ট মান্নান খান আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন। এছাড়া দুদক একই বছরের ২১ অক্টোবর তার স্ত্রী হাসিনা সুলতানার বিরুদ্ধে এক কোটি ৮৬ লাখ ৫৩ হাজার টাকা সম্পদের তথ্য গোপন ও তিন কোটি ৪৫ লাখ ৫৩ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা দায়ের করে। তিনিও সেসময় আত্মসমর্পণ করে জামিন পান।

পরে তদন্ত শেষে ২০১৫ সালের ১১ আগস্ট মান্নান খানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। অভিযোগপত্রে তাঁর অবৈধ সম্পদের পরিমাণ বেড়ে ২ কোটি ৬৬ লাখ ৭ হাজার টাকা এবং ৩১ লাখ ৪৫ হাজার টাকার সম্পদের তথ্য গোপন করেছেন বলে উল্লেখ করা হয়। এছাড়া তদন্তে হাসিনা সুলতানার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে উল্লেখ করে ২০১৫ সালের ৯ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

আব্দুল মান্নান খান ঢাকা-১ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ২০০৮ এর নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়