অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আব্দুল গাফফার চৌধুরী

আগের সংবাদ

ই-অরেঞ্জের সোহেলের সঙ্গে দেখা করতে গিয়ে ভারতে আটক বাংলাদেশি

পরের সংবাদ

পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তার সুপারিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৭:০৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৭:০৭ অপরাহ্ণ

পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা দিতে বলেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে সকল সেতুর টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করা হয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সাব-কমিটির প্রতিবেদনে।

একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম অংশ নেন।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির মূল বৈঠকে সাব-কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। সেখানে এ দুটি গুরুত্বপূর্ণ সুপারিশ করা হয়েছে।

এর আগে ধলেশ্বরী সেতু, বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্র ছাড়া সময় বাড়ানোসহ যাবতীয় কাজ-কর্ম তদন্তে একটি সাব কমিটি গঠন করা হয়েছিল। ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের খবরের প্রেক্ষিতেই ওই সাব কমিটি গঠন করা হয়।

সাব কমিটির প্রধান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য এনামুল হক বলেন, গতকালের বৈঠকে তারা তাদের সাব কমিটির প্রতিবেদন জমা দিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি। মহাসড়কে নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা দেয়া প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তার ব্যবস্থা হলে তা আরও বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।

সব সেতুর টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ

বৈঠকে সাব-কমিটির প্রতিবেদনে তারা ৭টি সুপারিশ করা করেন। সুপারিশে সড়ক ও সেতু বিভাগের সব সেতুর টোল আদায়ে সাধারণ সফটওয়্যার ব্যবহার করতে বলা হয়েছে। অর্থ নয়ছয় এড়াতে টোল আদায় ব্যবস্থাপনা নিবিড় তদারকি করা, রাস্তা ও যানবাহনের ধরণ এবং পরিমাণের ভিত্তিতে একটি মাস্টার প্লানের আওতায় এনে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা তৈরি, এতে করে যে কোনও নাগরিক চাইলে প্রতিদিনকার টোল আদায়ের তথ্য অনলাইনে দেখতে পাবেন।

সুপারিশে আরো বলা হয়েছে- কোনও অবস্থাতেই দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ বাড়ানো যাবে না, বিপদজনক বাঁকগুলি সরলীকরণ এবং মহাসড়কে নসিমন-করিমন ও অন্যান্য ব্যাটারিচালিত যান নিষিদ্ধকরা, পুলিশ বাহিনীর পরিবর্তে সড়ক ও জনপথ অধিদফতরের নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিতকরা এবং টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়ার আগ পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল নিজস্ব জনবল দিয়ে আদায়ের সুপারিশ করা হয়েছে।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়