এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ সোমবার

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ট্রেনে পাথর ছোড়া রোধে আরও দেড় হাজার রক্ষী চায় রেল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৮:০৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৮:০৬ অপরাহ্ণ

চলন্ত ট্রেনে পাথর ছোড়া বন্ধে রেলওয়ের নিরাপত্তা বাহিনীতে আরও দেড় হাজার জনবল দরকার বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। রবিবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে রেলপথ বিভাগের পক্ষ থেকে এ জনবলের প্রয়োজনীয়তার কথা বলা হয়। পরে কমিটির পক্ষ থেকেও এ নিয়োগের বিষয়ে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চলন্ত ট্রেনে পাথর ছুড়ে নিরাপদ যাত্রাকে কিছু দুষ্কৃতকারী অনিরাপদ করে তুলেছে। তাই বিদ্যমান জনবলের সঙ্গে আরও ১ হাজার ৫০০ বাড়ানো হলে চলন্ত ট্রেনে পাথর ছোড়া রোধে পদক্ষেপ নিতে সুবিধা হবে, নিরাপত্তা বাড়ানো সম্ভব হবে। পরে বৈঠকে আলোচনা শেষে কমিটি ওই জনবল বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে।

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ নিয়ে স্থানীয় পর্যায়ে জনগণের সঙ্গে সমন্বয়ের ফলে এ ধরনের দুর্ঘটনা অনেকটা লাঘব হয়েছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয় তাদের নেয়া পদক্ষেপ নিয়ে কমিটিকে অবহিত করেছে। তারা জানিয়েছে বিদ্যমান জনবলের সঙ্গে আরও ১ হাজার ৫০০ জন বাড়ানো গেলে পাথর ছোড়া বন্ধের কাজটা সহজ হবে। আমরা জনবল বাড়ানোর সুপারিশ করেছি।

সম্প্রতি চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনায় গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী গুরুতর আহত হওয়ার ঘটনায় সমবেদনা প্রকাশ করে স্থায়ী কমিটি।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে রেলওয়ের সম্ভাব্য পরিকল্পনায় মুজিবনগরে নির্মিতব্য রেললাইনের সঙ্গে সম্পৃক্ত করে দর্শনা-জীবননগর-দত্তনগর-মহেশপুর-চৌগাছা-যশোর পর্যন্ত রেললাইন অন্তর্ভুক্ত করে প্রকল্প নেয়া এবং এডিবির অর্থায়নে নির্মিত রেলওয়ের ওয়াশিং প্লান্টগুলো দ্রুত কার্যকর করার সুপারিশ করা হয়।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়