ইসরায়েলি সেনাদের গুলিতে ৫ ফিলিস্তিনি নিহত

আগের সংবাদ

ম্যান মেইড ফাইবারের পোশাকের সোর্সিং বাড়াতে ড্রিমওয়েভকে অনুরোধ

পরের সংবাদ

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রকল্প চায় কমিটি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৯:৫৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ৯:৫৯ অপরাহ্ণ

চায়নাতে তিন বছরের প্রশিক্ষণ প্রোগ্রামে পাঠানোর জন্য এ্যাক্রোবেটিক শিল্পীদের বয়স নিরপেক্ষভাবে স্ক্যানিং করে একটি দল গঠন করে মন্ত্রণালয়ে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর জন্য সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রবিবার (২৬ সেপ্টেম্বর) কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে সংসদ ভবনে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা অংশগ্রহণ করেন।

বৈঠকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন, তাদের সাংস্কৃতিক কার্যক্রম দেশে বিদেশে সুচারুভাবে তুলে ধরা এবং সর্বোপরি সাংস্কৃতিক কর্মকান্ডকে আরও যুগোপযোগী ও গতিশীল করার জন্য দেশের ৭টি নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সস্টিটিউটগুলোকে একীভূত করে একটি আলাদা অধিদপ্তর তৈরির কাজ চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়।

এছাড়া পাহাড়ীদের জীবনমান উন্নয়নের জন্য তাদের তৈরি পণ্য সামগ্রী কিভাবে বাজারজাত করা যায় এবং বিদেশে বিপণন করা যায় সে সম্পর্কে মন্ত্রণালয়ে পরিকল্পনা প্রস্তাব পাঠানের সুপারিশ করা হয়।

বৈঠকে নেত্রকোণার বিরিশিরিতে অবস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমিকে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন ও তাদের অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক গ্রন্থের সমন্বয়ে একটি বইমেলা আয়োজনের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়।

বৈঠকে ৬৪টি জেলার শিল্পকলা একাডেমির বর্তমান অবস্থা বিষয়ে অবহিত করা হয় এবং একাডেমির উপজেলা পর্যায়ে জনবল নিয়োগ সম্পর্কে বিগত বৈঠকে গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়