লাশেট না শোলজ- কে হচ্ছেন জার্মানির চ্যান্সেলর

আগের সংবাদ

অবশেষে প্যারিসে বাড়ি খুঁজে পেলেন মেসি

পরের সংবাদ

ইউরোপের প্রথম নারী সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট হচ্ছে আইসল্যান্ডে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১১:৩৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১১:৩৯ অপরাহ্ণ

ইতিহাসে গড়ার দ্বারপ্রান্তে আইসল্যান্ড। প্রথম ইউরোপীয় কোনও দেশ হিসেবে নারী সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট গড়ছে দেশটি। বাকি কেবল আনুষ্ঠানিক ঘোষণাটাই।

সদ্য সমাপ্ত হওয়া আইসল্যান্ডের জাতীয় নির্বাচনে চূড়ান্ত ফলের পূর্বাভাস অনুযায়ী, আলথিংগি নামে দেশটির ৬৩ আসনের পার্লামেন্টে এবার নারী নির্বাচিত হয়েছেন ৩৩ জন; অর্থাৎ, ৫২ শতাংশ আসনে জয়ী হয়েছেন নারীরা। তবে ২০১৭ সালের সর্বশেষ নির্বাচনের তুলনায় এবার নারীরা ৯টি আসন বেশি পেয়েছেন।

পূর্বে ইউরোপের কোনও দেশের পার্লামেন্টে নারী এমপি’র সংখ্যা ৫০ শতাংশ পার হয়নি। অবশ্য সুইডেনে নারীরা ৪৭ শতাংশ আসনে জিতে এর কাছাকাছি গিয়েছিল।

ইউরোপের অন্যান্য দেশের মতো আইসল্যান্ডের পার্লামেন্টে আইনগতভাবে নারী প্রতিনিধি নির্বাচনের কোনও কোটা ব্যবস্থা নেই। তারপরও নির্বাচনে অংশ নিতে চাইলে রাজনৈতিক দলগুলোর নির্দিষ্টসংখ্যক আসনে নারী প্রার্থী দেওয়ার নিয়ম রয়েছে।

আইসল্যান্ড প্রথম দেশ যারা ১৯৮০ সালে বিশ্বের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত করেছিল। এবার বিরোধীদল পাইরেট পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন লিনিয়া রুন তাহা করিম। তার বয়স ২১ বছর। দেশের সর্বকনিষ্ঠ এমপি হচ্ছেন তিনি।

বিশ্বে বর্তমানে মাত্র পাঁচটি দেশে অন্তত অর্ধেক নারী এমপি রয়েছে। সর্বোচ্চ ৬১.৩ শতাংশ নারী এমপি নিয়ে শীর্ষে আছে আফ্রিকার দেশ রুয়ান্ডা।

এরপর কিউবায় ৫৩.৪ শতাংশ, নিকারাগুয়ায় ৫০.৬ শতাংশ, মেক্সিকো ও সংযুক্ত আরব আমিরাত দু’দেশেই ৫০ শতাংশ এমপি নারী। আর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে এই হার যথাক্রমে ৩৪.২ এবং ২৭.৬ শতাংশ।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়