নতুন অধ্যায় শুরু মাধুরী-রাবিনার

আগের সংবাদ

ফিরোজ রশিদের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ, হাইকোর্টের আদেশ স্থগিত

পরের সংবাদ

অবশেষে খুলল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের দ্বার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১২:৪৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১:০১ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুলেছে। আজ রবিবার (২৬ সেপ্টেম্বর) সকাল দশটায় অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গ্রন্থাগারের ফটক খুলে দেওয়া হয়েছে।

এক ডোজ করোনা টিকার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখিয়ে গ্রন্থাগারে প্রবেশ করতে পারছেন শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরি ব্যবহার করতে পারবেন। আগামী ৫ অক্টোবর খুলে দেওয়া হবে আবাসিক হল।

গ্রন্থাগারে প্রবেশের সময় শিক্ষার্থীদের তাপমাত্রা মাপা হচ্ছে। ছবি: ভোরের কাগজ।

অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের যেসব শিক্ষার্থী কোভিড-১৯-এর অন্তত প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি এবং অন্যান্য প্রক্রিয়া অনুসরণ করে গ্রন্থাগার ব্যবহার এবং নিজ নিজ হলে উঠতে পারবেন। তবে অবশ্যই শিক্ষার্থীদের টিকা গ্রহণের প্রমাণপত্র এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখাতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সপ্তাহে পাঁচদিন (রবি থেকে বৃহস্পতিবার) খোলা থাকবে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরি। তবে, সেখানে পড়ার সুযোগ পাবে শুধু স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা। পরে ধাপে ধাপে অন্যান্য বর্ষের শিক্ষার্থীদেরও পড়ার সুযোগ দেওয়া হবে।

এছাড়া, এবার গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিতে পড়ার ক্ষেত্রে বেশ সীমাবদ্ধতা এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গ্রন্থগার খুললেও গ্রন্থাগারে শুধু একাডেমিক পড়াশোনা করা যাবে। বাহির থেকে চাকরির বইপত্র, খাবার ইত্যাদি নেওয়া যাবেনা।

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরি খুলে দেওয়ার কারণে আগামীকাল থেকে সীমিত পরিসরে চালু হচ্ছে বাস।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল ও একাডেমিক ভবনের দৃশ্যমান জায়গায় স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশিকা সম্বলিত ব্যানার/ফেস্টুন থাকবে।স্বাস্থ্যবিধি মেনে শুধু নিয়মিত আবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করবেন। সভায় হল ও ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ক্রিয়াশীল ছাত্র সংগঠনসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করা হয়।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়