×

জাতীয়

ধর্মান্ধতা প্রতিরোধ না করলে দেশ আফগানিস্তানে পরিণত হবে: মেনন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪১ পিএম

ধর্মান্ধতা প্রতিরোধ না করলে দেশ আফগানিস্তানে পরিণত হবে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শনিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ নারী মুক্তি সংসদ আয়োজিত নারীর প্রতি সহিংসতা ও বৈষম্য বন্ধ ও করোনায় ক্ষতিগ্রস্থ নারীদের আর্থিক প্রণোদনা দেবার দাবিতে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মেনন বলেন, আজ আফগানিস্তানে তালেবান ও মার্কিন সাম্রাজ্যবাদের আঁতাতের ফলে ধর্মান্ধ তালেবান সেখানে ক্ষমতা দখল করেছে। তাদের প্রধান ও প্রথম লক্ষ্য হচ্ছে নারী ও শিশু। তারা সেখানে গঠিত মন্ত্রিসভায় কোনো নারীকে স্থান দেয়নি। স্কুল-কলেজ এমনকি কর্মক্ষেত্রে নারীকে নিষিদ্ধ করা হয়েছে। তারা পুনরায় নারীকে গৃহবন্দি করে রেখেছে। আমাদের দেশেও ওই ধর্মান্ধ গোষ্ঠী ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীকে বর্বরোচিত ও রুচিহীনভাবে ‘ট্রল’ করে। এরা তালেবানদেরই দোসর। এরা নারীকে পদদলিত, কোণঠাসা করে রাখতে চায়।

রাশেদ খান মেনন বলেন, করোনাকালীন মহামারিতে কর্মসংস্থান না থাকায়, সবাইকে ঘরে থাকার বাধ্যবাধকতায় এই সহিংসতা বহুগুণ বেড়ে গেছে। বাল্যবিবাহ রোধে আইন থাকার পরও এটা বেড়েছে।

নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা সৃষ্টি হলেও বাতির নিচে অন্ধকারের মতোই আজও পুরুষতান্ত্রিকতার জাঁতাকলে নারীরা পিষ্ট ও পদদলিত। তিনি বলেন, কর্মজীবী নারীদের বেকারত্ব, অনেক শ্রমজীবী, গার্মেন্টস নারীরা নূন্যতম প্রণোদনা পাননি। আমরা নারীর যে ক্ষমতায়ন ও লিঙ্গ সমতার কথা বলি, এই লড়াই নারীর একার নয়। এটি নারী-পুরুষের সর্বজনীন লড়াই। মেনন বলেন, নারীর তথা মানুষের সর্বজনীন অধিকার আদায়ে আমাদের রয়েছে এক গৌরবজনক ঐতিহ্য ও সংগ্রামের ইতিহাস। আমাদের সবাইকে এ ঐতিহ্য রক্ষা করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App