×

জাতীয়

ডিসেম্বরে ঢাকায় ৫-জি চালু: মোস্তাফা জব্বার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ পিএম

আসছে ডিসেম্বরে রাজধানীতে মোবাইল ফোন গ্রাহকদের জন্য ৫-জি সেবা চালু হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ১৬ ডিসেম্বর বিজয় দিবস বা ১২ ডিসেম্বর ডিজিটাল দিবসকে কেন্দ্র করে এ সেবার উদ্বোধন করা হবে। সরকারি মোবাইল অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে ৫-জি চালু করবে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘৫-জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক অনলাইন আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, এ বছর টেলিটক ৫-জি সেবা পরীক্ষামূলকভাবে শুরু করবে। আগামী বছর তা সম্প্রসারণ করবে। আগামী ডিসেম্বরের মধ্যে অন্য মুঠোফোন অপারেটরদের জন্য ৫-জি তরঙ্গ নিলাম করা হবে। ফলে আগামী বছর অন্যান্য অপারেটরও ৫-জি চালু করতে পারবে। ৫-জি মূলত শিল্প-কারখানা ও ব্যবসা-বাণিজ্যের কাজে লাগবে বলে জানান তিনি। সে কারণে প্রথম দিকে অর্থনৈতিক অঞ্চলগুলোতে এ সেবা দেয়া হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। বিটিআরসির কমিশনার ও ৫-জি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন কমিটির সভাপতি এ কে এম শহীদুজ্জামান, মুঠোফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের চেয়ারম্যান এরিক অস, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান, রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজ রশীদ, হুয়াওয়ে বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার তাওগোয়ানজিও, এরিকসনের কান্ট্রি ম্যানেজার আবদুস সালাম প্রমুখ আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App