×

আন্তর্জাতিক

কানাডার গৃহবন্দী অবস্থা থেকে মুক্তি পেলেন মেং ওয়ান ঝু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:০৭ এএম

কানাডার গৃহবন্দী অবস্থা থেকে মুক্তি পেলেন মেং ওয়ান ঝু

৩ বছর গৃহবন্দী থাকার পরে মু্ক্তি পেয়েছেন হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু

কানাডার গৃহবন্দী অবস্থা থেকে মুক্তি পেলেন মেং ওয়ান ঝু

মাইকেল স্পাভোর এবং মাইকেল কোভরিগকে ২০১৮ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীন গ্রেপ্তার করেছিল।

কয়েক বছরের কূটনৈতিক টানাপোড়েন শেষে অবশেষে মুক্তি পেয়েছেন প্রতারণার অভিযোগে কানাডায় আটক থাকা চীনের টেক জায়ান্ট হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু। যুক্তরাষ্ট্রের কৌঁসুলিদের সঙ্গে এক সমঝোতার মধ্য দিয়ে তিনি দেশে ফিরে গেছেন।

মেং হচ্ছেন হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেনফেং-এর মেয়ে, যিনি ১৯৮৭ সালে হুয়াওয়ে প্রতিষ্ঠা করেন। কোম্পানিটি এখন বিশ্বের সবচেয়ে বড় টেলিকম প্রযুক্তি উৎপাদক প্রতিষ্ঠান।

মেং ওয়ানঝুর সঙ্গে চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক থাকা কানাডার ২ নাগরিককে মুক্তি দেয়া হয়েছে। মেং ওয়ানঝুর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছিলো যুক্তরাষ্ট্র। এই পরিপ্রেক্ষিতে কানাডা তাকে আটক করেছিলো। শুক্রবার যুক্তরাষ্ট্র তাকে ফেরত পাঠানোর অনুরোধ প্রত্যাহার করে নেয়। এই মামলার কারণে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডার সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। অভিযোগ করা হয়, পাল্টা ব্যবস্থা হিসেবে কানাডার নাগরিকদের আটক করেছে চীন। যদি কমিউনিস্টশাসিত দেশটি এ অভিযোগ অস্বীকার করেছে।

কানাডার আটক অবস্থা থেকে মুক্তির পর মেং ওয়ানঝু সাংবাদিকদের বলেন, আমার জীবন সম্পূর্ণভাবে উল্টেপাল্টে গেছে। এটি আমার জীবনের ভয়ংকরতম সময়।

ফরাসি বার্তাসংস্থা এএফপি জানায়, মুক্তির সঙ্গে সঙ্গেই তিনি কানাডা ছেড়ে চলে যান। তার মুক্তির জন্য যুক্তরাষ্ট্র ও কানাডার কূটনীতিকদের মধ্যে ব্যাপক আলোচনা হয়।

তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ ছিলো- তিনি ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ফাঁকি দিয়ে হুয়াওয়ের ব্যবসা সম্পর্কে আমেরিকান ব্যাংকগুলোকে মিথ্যা বলেছিলেন। মেং এবং হুয়াওয়ে উভয়েই এই অভিযোগ অস্বীকার করেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, তারা মামলাটি স্থগিতের চুক্তি করতে পারেন। অর্থাৎ মেং এর বিরুদ্ধে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত মামলার কার্যকলাপ স্থগিত রাখতে পারে বিচার বিভাগ। এর মধ্যে আদালতের নির্ধারিত শর্তগুলো যদি তিনি মেনে চলেন, তাহলে পুরো মামলাই বাতিল করা হতে পারে।

গত ৩ বছর ধরে তিনি ভ্যানকুভারে তার পিতার মালিকানাধীন একটি বাড়িতে গৃহবন্দী অবস্থায় ছিলেন।

চুক্তির অংশ হিসাবে মেং স্বীকার করে নিতে রাজি হয়েছেন যে, এইচএসবিসি ব্যাংকের কাছে মিথ্যা তথ্য দেয়ার বিষয়টি তিনি জানতেন।

[caption id="attachment_309061" align="aligncenter" width="700"] মাইকেল স্পাভোর এবং মাইকেল কোভরিগকে ২০১৮ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীন গ্রেপ্তার করেছিল।[/caption]

কানাডার দুই নাগরিকের মুক্তি

এদিকে মেং ওয়ানঝুর মুক্তির পরপরই চীনে আটক অবস্থা থেকে মুক্তি পেয়েছেন কানাডার দুজন নাগরিক। মেংকে গ্রেপ্তার করার পর পরই ২০১৮ সালে মাইকেল স্পাভোর এবং মাইকেল কোভরিগকে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীন গ্রেপ্তার করেছিল।

সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, এই দুই ব্যক্তি ‘অবিশ্বাস্য রকম কঠিন অবস্থার ভেতর দিয়ে গেছেন।’

চীনে কানাডার রাষ্ট্রদূতের সঙ্গে একটি বিমানে করে শনিবার সকালে (কানাডার সময়) তারা দেশটিতে পৌঁছবেন বলে তিনি জানিয়েছেন।

সাবেক কূটনৈতিক মি. কোভরিগ ব্রাসেলসভিত্তিক থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের একজন কর্মকর্তা।

মি. স্পাভোর একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা যারা উত্তর কোরিয়ার সঙ্গে আন্তর্জাতিক ব্যবসা এবং সাংস্কৃতিক যোগাযোগের কাজ করে থাকে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে এ বছরের মার্চে মি. স্পাভোরকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছিল চীনের একটি আদালত। মি. কোভরিগকেও তখন আদালতে নিয়ে যাওয়া হয়েছিল, তবে তার সাজা এখনো ঘোষণা করা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App