কুমিল্লা-লাকসাম ডুয়েল গেজ রেললাইন উদ্বোধন করলেন রেলমন্ত্রী

আগের সংবাদ

নারী আন্দালনের পথিকৃৎ কমলা ভাসিন আর নেই

পরের সংবাদ

সেলফিতে মজেছে তালেবানরা!

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১:৩৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১:৩৩ অপরাহ্ণ

কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় তালেবানদের নিজেদের সেলফি পোস্ট করতে দেখা যাচ্ছে। আর এতে অসন্তুষ্ট হলেন আফগানিস্তানের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব মনে করেন, সেলফি তোলা থেকে অবিলম্বে সরে আসা উচিত। এ কারণে সম্প্রতি তালেবান যোদ্ধাদের এ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

গত ১৫ আগস্ট কাবুলের শাসনভার গ্রহণ করেছে তালেবান। কিন্তু সশস্ত্র গোষ্ঠীটির কিছু যোদ্ধাকে সোশ্যাল মিডিয়ায় বার বার সেলফি পোস্ট করতে দেখেছে তারা। আর তাদের উদ্দেশ্যে প্রতিরক্ষা মন্ত্রী ইয়াকুবের একটি অডিও বার্তা প্রকাশ করা হয়েছে। সেখানে বিভিন্ন প্রসঙ্গের সঙ্গে বিশেষ গুরুত্ব পেয়েছে সেলফি তোলার প্রসঙ্গও। ওই অডিও বার্তায় ইয়াকুব বলেন, সবাই যেভাবে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মন্ত্রণালয়ে বসে অকারণে স্মার্টফোন ব্যবহার করে সেলফি তুলছে সেটি নিন্দনীয়। এই ধরনের ছবি ও ভিডিও তুলে ইহকাল ও পরকাল কোথাও লাভ হবে না।

কাবুলের শাসনভার নেয়ার পর থেকে পুরো বিশ্বের দৃষ্টি আফগানিস্তানের দিকে চলে যায়। চলতি বছরের ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের সর্বশেষ সৈন্য প্রত্যাহারের পর দেশটিতে গঠিত হয় তত্ত্বাবধায়ক সরকার। এখন অবধি বিশ্বের কোনো দেশই তালেবানের ওই সরকারকে স্বীকৃতি দেয়নি। বিশ্লেষকরা বলছেন, রাশিয়া, কাতার, পাকিস্তান ও চীনের মতো গুটিকয়েক দেশ ছাড়া অন্যদের স্বীকৃতি পাবে না আফগানিস্তানের তালেবান সরকার। আর সেই কারণে চলতি সপ্তাহে তালেবানের পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকী জাতিসংঘে চিঠি দিয়েছেন। ওই চিঠিতে দোহা-তালেবানের মুখপাত্র সোহাইল শাহীনকে আফগান রাষ্ট্রদূত করা এবং বিশ্ব নের্তৃবৃন্দের সামনে নিজের ভাষণ দেয়ার ব্যাপারে লেখা ছিলো।

বিষয়টি জাতিসংঘের মহাসচিবের দৃষ্টিগোচর হয়েছে এবং ৯ সদস্যের একটি কমিটি পর্যালোচনা করছে। বর্তমানে জাতিসংঘে আফগান রাষ্ট্রদূত রয়েছেন গুলাম ইসাকজাই। যিনি প্রেসিডেন্ট আশরাফ গনি কর্তৃক নিযুক্ত হয়েছিলেন। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি এখন আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন না। আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেবেন তিনি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়