বাজেট সহায়তায় ২ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি

আগের সংবাদ

বিদ্যুতের মহাপরিকল্পনা হালনাগাদ করা হচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পরের সংবাদ

রোমে যাওয়ার অনুমতি পেলেন না মমতা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ৭:০৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ৭:০৪ অপরাহ্ণ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রোমে বেসরকারি সংস্থা আয়োজিত বিশ্ব শান্তি বৈঠকে যোগ দেওয়ার অনুমতি দিল না পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার (২৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে মমতার আবেদন খারিজ করা হয়েছে। সঙ্গে জানানো হয়েছে, ওই অনুষ্ঠানে যোগদান মুখ্যমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। খবর হিন্দুস্তান টাইমস।

অক্টোবরের ৬ ও ৭ তারিখ রোমে আয়োজিত হওয়ার কথা এই বিশ্বশান্তি বৈঠক। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আমন্ত্রিত পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল প্রমুখ। সেই বৈঠকেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বক্তব্য রাখার কথা ছিল তার।

দেশের তরফে কোনও বৈঠকে কোনও জনপ্রতিনিধির অংশগ্রহণ করতে গেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি বাধ্যতামূল। প্রথা মেনে সেই অনুমতি চেয়েছিলেন মমতা। কিন্তু সূত্রের খবর, আবেদন খারিজ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ওই আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এর ফলে ফের একবার কেন্দ্র রাজ্য সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও তা মানতে নারাজ বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য। তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় সংবিধান অনুসারে যেটা ঠিক মনে করেছে সেটা করেছে। শান্তির নামে বিশ্বে বহু জায়গায় অনেক কিছু হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে নিশ্চই খবর আছে।’

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়