জাতিসংঘে ভারত-পাকিস্তান বাগযুদ্ধ

আগের সংবাদ

শাহজালাল বিমানবন্দরে করোনা পরীক্ষা নিয়ে ধূম্রজাল

পরের সংবাদ

ভারতে গেল আরও ১৮৬ টন ইলিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১০:০১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১০:০১ অপরাহ্ণ

বেনাপোল বন্দর দিয়ে শনিবার সন্ধ্যায় ১৮৬ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। এ নিয়ে ৩ দিনে ভারতে রপ্তানি হলো মোট ৪৯৮ মে. টন ইলিশ। এর আগে, গত বুধবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত মোট ১০৩ মে. টন ও বৃহস্পতিবার ২০৯ মে. টন ইলিশ ভারতে রপ্তানি হয়। বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান এ সব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্গাপূজা উপলক্ষে এ বছর ভারতে ৪ হাজার ৬০০ মে. টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে বলে জানান তিনি।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, এ বছর ৪০ মে. টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০ সেপ্টেম্বর ৫২টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৮০ মেট্রিক টন ও ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দেওয়া হয়। আগামী ১০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়