রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউর সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনীর উদ্বোধন, এখন উন্মুক্ত

পরের সংবাদ

‘নভেম্বরের মাঝামাঝি এসএসসি, ডিসেম্বরের শুরুতে এইচএসসি’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১২:৫৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ৭:১৯ অপরাহ্ণ

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী নভেম্বরের মাঝামাঝিতে এসএসসি এবং ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। শনিবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকটিতে করোনা সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। প্রাথমিক বিদ্যালয়গুলোর বিষয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণায় দেখছে। আর আমরা শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান দেখি। সেখানে যে সমস্যা হয়েছে; বিশেষ করে মানিকগঞ্জে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী মারা গেছেন। তার মৃত্যুতে আমি গভীর দুঃখ প্রকাশ করছি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। তার বিষয়টি নিয়ে আমরা সিভিল সার্জনের সঙ্গে কথা বলেছি।

সিভিল সার্জন জানিয়েছেন, ওই শিক্ষার্থী ১৫ তারিখে একবার স্কুলে গিয়েছিল। এরপর ৬/৭ দিনের মাথায় সে মারা যায়।

শিক্ষামন্ত্রী বলেন, ওই স্কুলে দশম শ্রেণির এক শিক্ষার্থী করোনা শনাক্ত হয়েছে। আর অষ্টম শ্রেণির ওই শিক্ষার্থী করোনা সদৃশ, তার মধ্যে করোনা শনাক্ত হয়নি। দশম শ্রেণির যে শিক্ষার্থী করোনা সংক্রমিত হয়েছেন, ওই শ্রেণির সবাইকে করোনা পরীক্ষা করিয়েছি। আর কারও মাঝে করোনা সংক্রমণ দেখা যায়নি।

দীপু মনি বলেন, সামজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পাচ্ছি এই স্কুলে এতজন আক্রান্ত, ওই স্কুলে অতজন আক্রান্ত। আমরা সবগুলো গুরুত্ব দিচ্ছি। কিন্তু সোশ্যাল মিডিয়ার বিষয়গুলোর সত্যতা আমরা পাইনি। অতিমারি চলছে। কোথাও যেন শিক্ষার্থীদের মধ্যে সংক্রমণ না ঘটে সে বিষয়ে সচেতন থাকতে হবে।

দীপু মনি আরও বলেন, সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে। এ রকম হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেব। আমরা কোনো দ্বিধা করব না।

প্রাক-প্রাথমিকদের শিক্ষার্থীদের ক্লাস শুরুর বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা বাড়িতে থাকবে। তিন সপ্তাহ যাক, আমরা পরে সিদ্ধান্ত নেব।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়