×

সাহিত্য

অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া...

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪০ এএম

অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া...

শুক্রবার সকালে দিনব্যাপী এ আয়োজন শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গনটি মুখর হয়ে ওঠেছে। ছবি: ভোরের কাগজ।

অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া...
অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া...

সকাল থেকেই আকাশে চলিষ্ণু মেঘের ওড়াউড়ি। মেঘের এমন লুকোচুরির মাঝেই সকাল সাড়ে ৭টায় শিল্পী স্বপন সরকারের বাংলা ঢোলের বাদ্যির মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গনটি মুখর হয়ে ওঠে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে দিনব্যাপী এ আয়োজনটির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শরৎ কথনে অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি নিগার চৌধুরী। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

কথন পর্ব শেষে নজরুল সঙ্গীত ‘এসো শারদ প্রাতের পথিক’ রবীন্দ্র সঙ্গীত ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ দলীয় সঙ্গীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। বহ্নিশিখা পরিবেশন করে ‘শিশিরে শিশিরে শরতে ভোরের আগমনি’ সুরতীর্থ পরিবেশন করে ‘আমার নয়ন ভোলানো এলে’।

অনিক বসুর পরিচালনায় স্পন্দন পরিবেশন করে ‘ওগো আমার আগমনির আলো’। পরিচালনায় তামান্না রহমানের পরিচালনায় নৃত্যমের শিল্পী অনন্যা পরিবেশন করে ‘শরৎ আমার স্নিগ্ধতা অপরূপ তুমি’। নাঈম হাসান সুজার নির্দেশনায় নৃত্যজন পরিবেশন করে ‘অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া’। সাজু আহমেদের পরিচালনায় কত্থক নৃত্য পরিবেশন করে কত্থক নৃত্য সম্প্রদায় ও বুলবুল ললিতকলা একাডেমি অব ফাইন আর্টস।

একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস ‘আমি অপার হয়ে বসে আছি’ অনিমা রায় গেয়ে শোনান ‘দেখ দেখ শুকতারা আঁখি মেলি চায়’ মামুন জাইদ খান ‘ঐ মহাসিন্ধুর পার হতে ওপার বসে’ সজিব গেয়ে শোনান ‘আজি শারদপ্রাতে শিশিরে’ প্রিয়াংকা গোপ গেয়ে শোনান ‘ওপার থেকে শেফালী ঝরে যায়’। একক আবৃত্তিতে অংশ নিলেন আহকাম উল্লাহ, অমর রায়, নায়লা তারাননুম চৌধুরী কাকলি ও তানভীর মোকাম্মেল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাহফুজা আক্তার মিরা ও নুসরাত ইয়াসমিন রুম্পা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App