হাতির সংবাদ করতে গিয়ে নদীতে ডুবে সাংবাদিকের মৃত্যু

আগের সংবাদ

করোনা মুক্ত বিশ্ব গড়তে সবার জন্য টিকা নিশ্চিত করুন (ভিডিও)

পরের সংবাদ

স্প্যানিশ কোচের কৌশলে মুগ্ধ সালাউদ্দিন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২১ , ১০:১৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২১ , ১০:১৪ অপরাহ্ণ

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে ছিলেন ইংলিশ কোচ জেমি ডে। তার অধীনে বাংলাদেশ কোনো সাফল্য পায়নি। তবুও দীর্ঘদিন তার ওপরই ভরসা রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু কয়েক দিন আগে হঠাৎ করে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বাফুফে। জেমির জায়গায় দায়িত্ব দেয়া হয় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে।

জানা গেছে, তার সঙ্গে শুধু সাফ চ্যাম্পিয়নশিপের জন্য চুক্তি করেছে বাফুফে। অস্কার ব্রুজন দায়িত্ব নেয়ার পর জাতীয় দলের খেলোয়াড়দের নিয়ে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে নেমেছেন।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উপস্থিত হয়েছিলেন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। তিনি বঙ্গবন্ধু স্টেডিয়ামের ভিভিআইপি স্ট্যান্ডে বসে জামাল-তপুদের অনুশীলন দেখেছেন। দেখেছেন কীভাবে স্প্যানিশ কোচ তার সতীর্থদের অনুশীলন করাচ্ছেন।

খেলোয়াড়দের অনুশীলন দেখার পর সালাউদ্দিন জানিয়েছেন, তিনি নতুন কোচের প্রতি এখন পর্যন্ত সন্তুষ্ট। ইংলিশ কোচ জেমি ডে যখন বাংলাদেশে আসেন, তখন তার ওপরও মুগ্ধ ছিলেন বাফুফে সভাপতি থেকে শুরু করে সবাই। এখন স্প্যানিশ কোচের কৌশলে মুগ্ধ হচ্ছেন তারা।

বাংলাদেশ দলের অনুশীলন দেখতে আজ কাজী সালাউদ্দিন তার সঙ্গে নিয়ে যান অলিম্পক ফুটবল দলের কোচ হতে যাওয়া মারুফুল হক। ছিলেন বাফুফের নির্বাহী কমিটির দুই সদস্য ইমতিয়াজ হামিদ সবুজ ও মহিদুর রহমান মিরাজ এবং সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ।

জাতীয় দলের অনুশীলন দেখে সন্তুষ্ট হয়ে বাফুফে সভাপতি বলেন, ‘খুব ভালো অনুশীলন হচ্ছে। এর চেয়ে ভালো আর কী হতে পারে! এটাই আশা করেছিলাম।’

মাত্র আট দিন আগে অনুশীলন শুরু নতুন কোচের অধীনে। এই অল্প সময়ে খেলোয়াড়রা নতুন কোচের দীক্ষাটা গ্রহণ করতে পারবেন? বাফুফে সভাপতির জবাব, ‘বেশির ভাগ খেলোয়াড় বসুন্ধরা কিংসের। একাদশে চার-পাঁচজন থাকে ওই দলের। বাকি যারা আছে, তারা বোঝার জন্য অভিজ্ঞ। তাই আমি বিশ্বাস করি, আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছি। এর চেয়ে ভালো বিকল্প আমার কাছে ছিল না।’

সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বাফুফে পুরনো কোচ জেমি ডেকে অব্যাহতি দিয়ে দায়িত্ব দিয়েছে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে। দীর্ঘদিন ধরে দক্ষিণ এশিয়ার টুর্নামেন্টে ব্যর্থতার পরিচয় দিয়ে আসছে লাল-সবুজের দল। সাফল্যের প্রত্যাশায় বাফুফে টুর্নামেন্ট শুরুর দুই সপ্তাহ আগে কোচ পরিবর্তন করল বাফুফে।

বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে সর্বশেষ শিরোপা জেতে ২০০৩ সালে। এরপর আন্তর্জাতিক পর্যায়ে আর সাফল্য দেখেনি বাংলাদেশ। ফলে দিন দিন দেশীয় ফুটবলের জনপ্রিয়তা অনেক কমেছে। এখন ফুটবলে পুরনো দিন ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের প্রয়োজন একটি আন্তর্জাতিক শিরোপা। এবারের সাফে বাংলাদেশ সেটি করতে পারবে কিনা, এই অপেক্ষায় পুরো দেশ।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়