চৌগাছায় চাকরি দেওয়ার কথা বলে লাখ লাখ টাকা আত্মসাৎ

আগের সংবাদ

মিয়ানমার থেকে ট্রলারে সাড়ে ৪ লাখ ইয়াবাসহ আটক ৫

পরের সংবাদ

‘করোনা এক সময় সাধারণ ঠাণ্ডা-জ্বরে পরিণত হবে’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২১ , ২:১৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২১ , ৪:৫৭ অপরাহ্ণ

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার অন্যতম রূপকার অধ্যাপক সারাহ গিলবার্ট বলেছেন, প্রাণঘাতী কোভিড-১৯ একসময় ব্যাপকভাবে সক্রিয় কিন্তু কেবল সাধারণ ঠাণ্ডা-জ্বর সৃষ্টি করতে পারে এমন করোনাভাইরাসবাহিত রোগের মতোই হয়ে যাবে।

যুক্তরাজ্যের রয়েল সোসাইটি অব মেডিসিনের এক ওয়েবিনারে বুধবার (২২ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেন। খবর লন্ডনভিত্তিক ইভিনিং স্ট্যান্ডার্ডের।

অক্সফোর্ডের ৫৯ বছর বয়সী অধ্যাপক সারাহর অনুমান, সময় যত গড়াবে ততই এখনকার আতঙ্ক সৃষ্টিকারী ভাইরাস দুর্বল হয়ে পড়বে।

অধ্যাপক সারাহ বলেন, আমরা এখনি মানুষের মাঝে সংক্রমিত হয় এমন চারটি আলাদা করোনাভাইরাসের সঙ্গে বসরাস করছি। কিন্তু সেগুলো নিয়ে আমরা খুব বেশি চিন্তিত হই না। একসময় এই সার্স-সিওভি-২’ও ওইগুলোর একটা হয়ে যাবে।

কোভিড মহামারী শুরুর পর থেকেই বিশ্বজুড়ে আলোচিত অন্যতম এ বিজ্ঞানী আরও বলেন, প্রশ্ন হচ্ছে, সেটা হতে কত সময় লাগবে; এবং সেই সময় পর্যন্ত আমরা তাকে মোকাবেলায় কী কী ব্যবস্থা নিতে পেরেছি।

তিনি বলেন, কোভিড আরো বেশি প্রাণঘাতী হয়ে উঠবে এমন ঝুঁকি খুব কম। কারণ ভাইরাসের যাওয়ার মতো জায়গা খুব বেশি নেই। ভবিষ্যতে এই ভাইরাস ক্রমশ শক্তি হারিয়ে ফেলবে, কেননা তখন তাকে কোভিড প্রতিরোধী জনগোষ্ঠীর মধ্য দিয়েই ছড়াতে হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়