×

জাতীয়

রাত পোহালেই শরৎ উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৬ পিএম

রাত পোহালেই শরৎ উৎসব

ঋতুচক্রের পরিক্রমায় আবারো শরতের আগমন। ছবি: সংগৃহীত

ঋতুচক্রের বর্ষ পরিক্রমায় শরতের আগমন ঘটে বর্ষার পরেই। বর্ষার বিষন্নতা পরিহার করে শরৎ আসে। প্রকৃতি এ সময় নববধূর সাজে সজ্জিত হয়ে উঠে। শরতের মেঘহীন নীল আকাশে সাদা মেঘের ভেলা কেড়ে নেয় প্রকৃতি প্রেমিকদের মন।

বিলে শাপলা, গাছে গাছে শিউলির মন মাতানো সুবাস অনুভূত হয় শরতের ছোঁয়া। শরতের রূপ যেনো শান্ত-স্নিগ্ধ-কোমল। যেখানে মলিনতা নেই, আছে নির্মল আনন্দ আর অনাবিল উচ্ছ্বাস। কবি জীবনানন্দের ভাষায়, ‘যৌবন বিকশিত হয় শরতের আকাশে’।

শরতে শেফালি, মালতী, কামিনী, জুঁই, টগর আর সাদা সাদা কাশ ফুল মাথা উঁচিয়ে জানান দেয় সৌন্দর্য। মিষ্টি সুবাস ছড়িয়ে দেয় চার পাশে। গ্রামীণ প্রকৃতিতে শরৎ আসে সাড়ম্বরে। যদিও ইট-কাঠের নগরীতে শরৎ থেকে যায় অনেকটা অন্তরালে। আবার, এই শরতেই হয়ে থাকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।

গ্রামবাংলার দিঘিতে ফোটে পদ্ম ফুল, দিঘির পাশেই শেফালি গাছ। প্রভাতে গাছ থেকে ঝরে পড়ে শত শত শেফালি। এর সুগন্ধ মনে লাগায় ভালোবাসার রং। কেউ বা গাঁথে শেফালি ফুলের মালা। আবার কাশফুল যেন শরতেরই স্মারক।

শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে শরৎ উৎসব-১৪২৮ এর আয়োজন করা হয়েছে। শুরু হবে শিল্পী স্বপন সরকারের ‘বাংলা ঢোল’ বাদনের মধ্যদিয়ে। সত্যেন সেন শিল্পীগোষ্ঠী আয়োজিত এ উৎসবে বাংলাদেশের অগ্রগণ্য বিভিন্ন সাংস্কৃতিক দল এবং দেশের বরেণ্য শিল্পীরা অংশগ্রহণ করবেন।

দিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় পর্ব শুরু হবে বিকেল সাড়ে ৪টায়। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আলোচক থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন সংগঠনের সহ-সভাপতি নিগার চৌধুরী। স্বাগত বক্তব্য দেবেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App